লঙ্কান বোলারদের ছেলেখেলা করে ৪২৮ রানের রেকর্ড সংগ্রহ প্রোটিয়াদের

|

বিশ্বকাপের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে তিন সেঞ্চুরিতে রানের পাহাড় গড়েছে দক্ষিণ আফ্রিকা। লঙ্কান বোলারদের তুলোধুনো করে ৪২৯ রানের লক্ষ্য দিয়েছে প্রোটিয়ারা। তাদের সংগ্রহ করা ৪২৮ রান বিশ্বকাপের সর্বোচ্চ রানের রেকর্ড। ম্যাচে কুইন্টন ডি কক, রাসি ভ্যান ডার ডুসেন ও এইডেন মার্করাম সেঞ্চুরি তুলে নিয়েছেন। বিশ্বকাপে এক ম্যাচে একই দলের তিন সেঞ্চুরির ঘটনাও নতুন রেকর্ড।

শনিবার (৭ অক্টোবর) ভারতের দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টসে হেরে ব্যাটে নামে আফ্রিকা। শুরুটা ভালো হয়নি প্রোটিয়াদের। দলীয় ১০ রানে দিলশান মাদুশাঙ্কার বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন অধিনায়ক টেম্বা বাভুমা। তিনি ফেরেন ৮ রান করে।

এরপর ডি-ককের সঙ্গে জুটি গড়েন ডুসেন। দু’জন শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং করেন। ১৭৪ বলে ২০৪ রানের জুটি গড়েন কক-ডুসেন। তাদের সামনে ছন্নছাড়া ছিল শ্রীলঙ্কার বোলিং লাইন। ডি ককের আউটের পর মাঠে নেমে আরও আগ্রাসী ব্যাটিং করেন মার্করাম। মাত্র ৪৯ বলে করেছেন সেঞ্চুরি। ১৪ চার ও ৩ ছয়ে ১৯৬.২৯ স্ট্রাইক রেটে রান তুলেছেন মার্করাম। রাজিথার বলে হাঁকাতে গিয়ে মাদুশানকার তালুবন্দির মাধ্যমে মার্করাম ঝড় থামলেও মিলার ঝড়ে ঠিকই বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড নিজেদের করে নেন প্রোটিয়ারা। মিলার করেন ২১ বলে ৩৯ রান। এর আগে ২০ বলে ৩২ রান করেন হেনরিক ক্লাসেন।

এতদিন পর্যন্ত বিশ্বকাপে এক ম্যাচে সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার। ২০১৫ সালে পার্থে আফগানদের বিপক্ষে ৪১৭ রান তুলেছিল তারা। তালিকায় ৩ নাম্বারে আছে ভারতের নাম। ২০০৭ সালে বারমুডার বিপক্ষে ৪১৩ রান তুলেছিল তারা। পরের দুটি রেকর্ডই প্রোটিয়াদের দখলে। এত রেকর্ডের ফুলঝুরি ছোটানো দক্ষিণ আফ্রিকা এবার কি পারবে নকআউট পর্বের ফাঁড়া কাটিয়ে ‘চোকার্স’ তকমা ঘোচাতে? এই প্রশ্নের উত্তর পেতে অপেক্ষা করতে হবে বেশকিছু দিন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply