বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড মার্করামের

|

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটার এইডেন মার্করাম। শনিবার (৭ অক্টোবর) শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপের চতুর্থ ম্যাচে তিনি এই রেকর্ড গড়েন। রেকর্ড গড়তে তিনি খেলেন মাত্র ৪৯ বল।

বিশ্বকাপে এতোদিন দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ছিল আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েনের। ২০১১ বিশ্বকাপে তিনি ইংল্যান্ডের বিপক্ষে ৫০ বলে সেঞ্চুরির কীর্তি করেন। শুক্রবার ৪৯ বলে সেঞ্চুরি করে সবচেয়ে কম বলে বিশ্বকাপের সেঞ্চুরির রেকর্ড নিজের নামে লেখান প্রোটিয়া ব্যাটার মার্করাম। শেষ পর্যন্ত ৫৪ বল খেলে তিনি করেছেন ১০৬ রান। বিধ্বংসী এই ইনিংস খেলতে তিনি ১৪টি চার ও তিনটি ছক্কা হাঁকিয়েছেন।

মার্করামের রেকর্ডের ম্যাচে কুইন্টন ডি কক এবং রাসি ভ্যান ডার ডুসেনও সেঞ্চুরি করেছেন। তিন সেঞ্চুরিতে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ডও এখন আফ্রিকার। ৪২৮ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা।

উল্লেখ্য, বিশ্বকাপে বলের হিসেবে তৃতীয় দ্রুততম সেঞ্চুরির মালিক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। তিনি ২০১৫ বিশ্বকাপে এই শ্রীলঙ্কার বিপক্ষে ৫১ বলে সেঞ্চুরি করেছিলেন। এর পরের রেকর্ডটি আরেক প্রোটিয়া ব্যাটার ডিভিলিয়ার্সের। তিনিও ২০১৫ বিশ্বকাপ আসরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫২ বলে সেঞ্চুরি করেছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply