হামাসের হামলা বদলে দিচ্ছে ইসরায়েলের সরকার?

|

ছবি: টাইমস অব ইসরায়েল।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের নজিরবিহীন হামলায় থতমত ইসরায়েল। এমন উত্তেজনাকর পরিস্থিতিতে দেশটির বিরোধীদলীয় নেতা ইয়ার ল্যাপিড এবং জাতীয় ঐক্য পার্টির নেতা বেনি গ্যান্টজের সাথে জরুরি সরকার গঠনের বিষয়ে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রোববার (৮ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ইসরায়েলের সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়, নেতানিয়াহু বৈঠকের সময় উল্লেখ করেন, এই ধরনের সরকার লেভি এশকোল সরকারের মতোই হবে, ১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধের আগে যেটিতে তৎকালীন বিরোধী নেতা মেনাচেম বিগিন যোগ দিয়েছিলেন।

নেতানিয়াহুর প্রস্তাবটি এমন সময়ে এসেছে যখন ইসরায়েলে হামাসের হামলায় ৩০০ জন ইসরায়েলির মৃত্যু, দুই হাজারেরও বেশি আহত এবং অসংখ্য নাগরিক জিম্মি হওয়ার ঘটনা ঘটেছে।

বেনি গ্যান্টজ জরুরি সরকার গঠনের বিষয়ে বলেন, তিনি যুদ্ধের সময়কালের জন্য এই জাতীয় সরকারে প্রবেশের কথা বিবেচনা করছেন। তবে নেতানিয়াহুর প্রস্তাবের বিপরীতে গ্যান্টজ জোর দিয়ে জানান, সরকারকে দেশের নিরাপত্তা চ্যালেঞ্জগুলি একাই মোকাবেলা করতে হবে।

মিডিয়াতে দেয়া এক বিবৃতিতে শনিবার (৭ অক্টোবর) বিরোধী দলীয় নেতা ল্যাপিড বলেন, কিছুক্ষণ আগে আমি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সাথে দেখা করেছি। আমি তাকে বলেছি, এই সংকট মোকাবেলায়, আমি আমাদের মতভেদকে একপাশে রেখে একটি জরুরি ও পেশাদার সরকার গঠন করতে ইচ্ছুক। যাতে করে আমারা একসাথে সামনের কঠিন এবং জটিল অপারেশন সফলভাবে পরিচালনা করতে পারি।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের মন্ত্রিসভা চরম অকার্যকর এবং বিশৃঙ্খল। এমন মন্ত্রিসভার সাথে একটি যুদ্ধ পরিচালনা করা অসম্ভব হবে। নেতানিয়াহুকে উগ্র-ডানপন্থী রিলেজিয়াস জায়নিস্ট পার্টি ও ওতজ্মা ইয়াহুদি পার্টিকে ইয়েশ আতিদকে জোটে আনার আহ্বান জানান ল্যাপিড।

প্রসঙ্গত, শনিবার (৭ সেপ্টেম্বর) ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্রগোষ্ঠী হামাস। জল, স্থল ও আকাশপথ ব্যবহার করে নজিরবিহীন এই হামলা চালানো হয়। এরই মধ্যে হামাসের হামলায় প্রাণ হারিয়েছে ৩০০ ইসরায়েলি। এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ২৫০ ছাড়িয়েছে। এছাড়াও এখন পর্যন্ত আহত হয়েছেন প্রায় ১৮০০ মানুষ।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply