কল্পনা করো, সকল মানুষ শুধুমাত্র আজকের জন্যই বেঁচে আছি

|

ছবি: সংগৃহীত।

কল্পনা করো কোনো স্বর্গ নেই,
খুব সহজ যদি তুমি চেষ্টা করো,
আমাদের নিচে নেই কোনো নরক,
উপরে শুধুমাত্র আকাশ,
কল্পনা করো
সকল মানুষ শুধুমাত্র আজকের জন্যই বেঁচে আছি

জন লেননের ‘ইমাজিন’ গান থেকে নেয়া এসব লাইন। ১৯৭১ সালে বিশ্বব্যাপী হানাহানির মধ্যে শান্তির বার্তা নিয়ে এসেছিল তার এই গান। তার এ গান কথার জোরে পুরো বিশ্বকে সে সময় কাঁপিয়ে দেয়। আজ এই গায়কের ৮৩ তম জন্মদিন।

জন লেনন কেবল গায়কই না; একাধারে ছিলেন গীতিকার, সুরকার, চিত্রশিল্পী, লেখক ও শান্তিকর্মী। ইংল্যান্ডের লিভারপুলে তার জন্ম, ১৯৪০ সালের ৯ অক্টোবর। লেননের জন্মের আগেই শুরু হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধে। তখনকার সময়ে ব্রিটেনের প্রধানমন্ত্রী ছিলেন উইনস্টন চার্চিল। তার নেতৃত্বে হিটলারের জার্মান বাহিনীকে ঠেকিয়ে রাখা হয়। চার্চিলের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে প্রধানমন্ত্রীর নামের সঙ্গে মিল রেখে মা সন্তানের নাম রাখেন ‘জন উইনস্টন লেনন’।

জন লেননের বাবা ছিলেন জাহাজের নাবিক। কাজের জন্য বেশিরভাগ সময়ই দেশের বাইরে থাকতেন। লেননের মা দ্বিতীয় বিয়ে করলে লেনন বড় হতে থাকেন তার খালা মিমি স্মিথের কাছে। ছোটবেলা থেকে ছবি আঁকতেন লেনন। গানের নেশাও ছিল অনেক। লেননের জীবনের প্রথম গিটারটি কিনে দেন তার মা।

১৯৬০ সালে জন লেনন তৈরি করেন ‘দ্য বিটলস’। ১৯৬৩ সালে দ্য বিটলস ‘প্লিজ প্লিজ মি’ গান দিয়ে ব্রিটেনে ঝড় তোলে। এর পরের বছর ‘আই ওয়ান্ট টু হোল্ড ইয়োর হ্যান্ড’ প্রকাশের মাধ্যমে বিশ্বব্যাপী খ্যাতি ছড়িয়ে পড়ে তাদের।

২১ বছর বয়সে লেনন সিনথিয়া পাওয়েলকে বিয়ে করেন। ১৯৬২ সালে জন্ম নেয় তাদের সন্তান জুলিয়ান লেনন। এরপর ১৯৬৮ সালে বিয়ে ভেঙে যায়। সেই বছরই জন লেনন জাপানি পরিবারের মেয়ে ইয়োকো ওনোকে বিয়ে করেন। ইয়োকো ওনো ছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী মানবতাবাদী অ্যাকটিভিস্ট। ১৯৭৫ সালে লেননের জন্মদিনে তাদের সন্তান সিন লেনন জন্ম নেয়।

ব্যক্তিগত সংঘাতের জেরে ১৯৭০ সালে ভেঙে যায় ‘ফোর ফ্যাভস’ নামে খ্যাত ব্যান্ড দ্য বিটলস। তারপর লেনন একক সংগীতের পাশাপাশি সামাজিক কাজে অংশ নিতে শুরু করেন। বিটলসের বাইরে গিয়েও তিনি উপহার দেন একের পর এক হিট গান।

তবে ব্যান্ড জগতের অন্যতম ট্রাজেডি ঘটে ১৯৮০ সালের ৮ ডিসেম্বর। এদিন রিভলবার পকেটে নিয়ে লেননের বাসার সামনে অপেক্ষা করছিলেন ২৫ বছর বয়সী মার্ক চ্যাপম্যান। রাত প্রায় ১১টায় রেকর্ডিং শেষে ফেরার পথে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিজ বাসভবনের সামনে মার্ক চ্যাপম্যানের হাতেই গুলিবিদ্ধ হন লেনন। অনেক কাছ থেকে পয়েন্ট থ্রি এইট ক্যালিভারের রিভলবার দিয়ে লেননকে চারটি গুলি করেন চ্যাপম্যান। হাসপাতালে নেয়ার পথেই মৃত্যু হয় তার।

প্রসঙ্গত, ১৯৬৬ সালে বিটলস সম্পর্কে লেনন বলেছিলেন, ‘আমরা এখন যিশুর চেয়েও বেশি জনপ্রিয়।’ তখন যুক্তরাষ্ট্রজুড়ে তার এই কথার ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এ সময় ধর্ম নিয়ে স্পর্শকাতর অনেক মানুষের মতো মার্ক চ্যাপম্যানও লেননের এই কথায় ব্যাপক ক্ষুব্ধ হন। অনেকে মনে করেন, সেই সাক্ষাৎকারে বিতর্কিত মন্তব্যের জেরেই চ্যাপম্যান হত্যা করেন লেননকে।

সেই রাতেই দাবানলের মতো ছড়িয়ে পড়ে লেননের মৃত্যুসংবাদ। এর প্রতিবাদে নিউইয়র্কের সেন্ট্রাল পার্কে অন্তত ১০ হাজার মানুষ নামের মৌন মিছিলে। টরন্টো শহরে লেননের প্রতি সম্মান প্রদর্শনে মোমবাতি জ্বালান ৩৫ হাজার ভক্ত। কিবদন্তি এ গায়কের মৃত্যুতে শোকাচ্ছন্ন হয়ে পড়েন বিশ্বের কোটি কোটি ভক্ত।

পরে লেননকে হত্যার অপরাধে ২০ বছরের কারাদণ্ড দেয়া হয় চ্যাপম্যানকে। ১৯৮১ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত কারাগারে ছিলেন চ্যাপম্যান। এখন তিনি যুক্তরাষ্ট্রের একটা সংশোধনাগারে বন্দি আছেন বলে জানা যায়।পম্যান এখন ।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply