হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা বেড়ে ৮০০

|

ছবি: সংগৃহীত

হামাসের আকস্মিক হামলায় ইসরায়েলে ৮০০’র বেশি মানুষের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত আহত হয়েছেন ২৫০০’এরও বেশি। খবর আল জাজিরার।

ইসরায়েলের সামরিক বাহিনীর তথ্য অনুসারে, হামাসের হামলায় প্রাণহানি ৮০০ ছাড়িয়েছে। এর মাঝে শুধু সুপারনোভা মিউজিক ফেস্টিভ্যাল থেকেই আড়াই শতাধিক ইসরায়েলির মরদেহ উদ্ধার করা হয়েছে। ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় মরুভূমিতে হচ্ছিলো সেই উৎসব।

গোয়েন্দা তথ্য অনুসারে, হামাস যোদ্ধারা প্রথম ঐ জায়গায় ছুঁড়েছে এলোপাতাড়ি গুলি। এছাড়া, ৭টি অঞ্চলের দখল এখনও ছাড়েনি হামাস যোদ্ধারা। সেখানে দু’পক্ষের মধ্যে চলছে তুমুল লড়াই।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর দাবি, গত দু’দিনে অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে তিন হাজার ২৮৪টি রকেট ছোঁড়া হয়েছে ইসরায়েলের অভ্যন্তরে। কিন্তু হামাস বলছে, সংখ্যাটি ৫ হাজারের বেশি। ইসরায়েল প্রশাসনের দাবি, অনুপ্রবেশ ঘটানো সবগুলো পথ বন্ধ করা হয়েছে। তবে হামাস যোদ্ধারা এখনও ঢুকছেন কিনা, সে ব্যাপারে নিশ্চুপ তেল আবিব।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালন্ত বলেন, হামাসকে এই হামলার জন্য চড়া মাশুল গুনতে হবে। তাদের এই অভিযানের খেসারত আগামী ৫০ বছর ধরে দেবে গাজা। কেন স্বাধীনতাকামী গেরিলারা এই হামলা চালালো, সেই অনুশোচনায় পড়তে বাধ্য হবে ফিলিস্তিনিরা।

প্রসঙ্গত, শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্রগোষ্ঠী হামাস। জল, স্থল ও আকাশপথ ব্যবহার করে নজিরবিহীন এই হামলা চালানো হয়। এর জেরে গাজায় বিমান হামলা চালায় ইসরায়েল। পাল্টাপাল্টি আক্রমণে গাজায় প্রাণহানি ছাড়িয়েছে অন্তত ৫০০ এবং ইসরায়েলে মৃত্যু ৮০০ ছাড়িয়েছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply