‘ইসরায়েল যেখানেই যুদ্ধ করতে চায়, সেখানেই যুদ্ধ হবে’ 

|

ছবি: সংগৃহীত

‘ইসরায়েল যেখানেই যুদ্ধ করতে চায়, সেখানেই যুদ্ধ হবে’। কথাটি লেবাননের রাজধানী বৈরুতের শরনার্থী শিবিরে বসবাস করা এক ফিলিস্তিনির। নাম তার আহমাদ হাবেত। ফাতাহ পার্টির এই সদস্য আরও বলেন, আমি আমার জন্মভূমির জন্য বেঁচে আছি, ভবিষ্যতের জন্য নয়। খবর আল জাজিরার।

যোদ্ধাদের বরাতে জানা গেছে, ইসরায়েলের বিপক্ষে আরেকটি ফ্রন্ট খুলতে চায় লেবাননে বসবাসরত বেশ কিছু ফিলিস্তিনি। একইসঙ্গে শিয়া সমর্থিত সশস্ত্র গোষ্ঠি হিজবুল্লাহ যদি তাদেরকে সহযোগিতা করে, তাহলে তারা ইসরায়েলের বিপক্ষে যুদ্ধ করতেও প্রস্তুত বলে জানিয়েছে।

তবে লেবাননে বসবাসরত ফিলিস্তিনিদের ইচ্ছানুযায়ী যদি ইসরায়েল ও হিজবুল্লাহ যুদ্ধে জড়িয়ে পড়ে, তাহলে লেবাননের পার্শ্ববর্তী অঞ্চলগুলো কঠিন সংঘাতের মুখোমুখি হতে পারে বলে বিশ্লেষকদের মত।

সোমবার (৯ সেপ্টেম্বর) গাজা উপত্যকাকে সম্পূর্ণ অবরুদ্ধ করার ঘোষণা দিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওয়াভ গ্যালান্ট। তিনি বলেন, আমি গাজা উপত্যকা সম্পূর্ণ অবরোধের নির্দেশ দিয়েছি। বিদ্যুৎ, খাবার, জ্বালানিসহ সবকিছুই সেখানে বন্ধ থাকবে।

উল্লেখ্য, গত শনিবার (৭ অক্টোবর) থেকে চলমান হামাস ও ইসরায়েলের যুদ্ধে এখন পর্যন্ত ৮০০ জনেরও বেশি ইসরায়েলি এবং ৫৬০’এর বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

/এমএইচ /এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply