আগামীকাল অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচ, ইনজুরি কাটিয়ে দলে ফিরছেন স্টয়নিস

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের দশম ম্যাচে কাল মুখোমুখি হবে শিরোপার অন্যতম দুই দাবিদার অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। লক্ষ্ণৌতে বৃহস্পতিবার (১১ অক্টোবর) দুপুর আড়াইটায় শুরু হবে এই মহারণ।

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচ মানে যেন ক্রিকেটীয় বিনোদনে ভরপুর এক উন্মাদনা। এই যেমন ২০০৬ সালের জোহানেসবার্গের ম্যাচটির কথা মনে আছে? রিকি পন্টিংয়ের অনবদ্য ১৬৪ আর গিলক্রিস্ট, ক্যাটিচ ও মাইক হাসির ফিফটিতে ৪ উইকেটে ৪৩৪ রান করে অস্ট্রেলিয়া। বিশাল এই টার্গেট তাড়া করতে নেমে গিবসের ১৭৫ আর স্মিথ ও বার্ক বাউচারের জোড়া ফিফটিতে এক বল আগে বিশাল এই স্কোর টপকে যায় দক্ষিণ আফ্রিকা।

এরপর এমন অনেক হাই স্কোরিং ম্যাচ উপহার দিয়েছে দুই দল। সবশেষ সিরিজেও চার শতাধিক রানের স্কোর গড়েছিলো দক্ষিণ আফ্রিকা।

লক্ষ্ণৌতেও তাই আগ্রাসী ব্যাটিংয়ের এক দারুণ ম্যাচ দেখার পত্যাশায় ক্রিকেট বিশ্ব। কাগজে কলমে দুই দলই প্রায় সমান শক্তির। তবে প্রথম ম্যাচে ভারতের কাছে বড় হারে মানসিক লড়াইয়ে কিছুটা পিছিয়ে থাকবে অজিরা। তবে প্যাট কামিন্সের দলের জন্য স্বস্তি, ইনজুরি কাটিয়ে এই ম্যাচের জন্য অ্যাভেইলেবল আছেন মার্কাস স্টয়নিস। তবে অ্যাগারের পর স্পিনার অ্যাডাম জাম্পার ইনজুরি বড় দুশ্চিন্তার কারণ অস্ট্রলিয়ার জন্য।

অন্যদিকে, বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ডি কক, ভ্যান ডার ডুসেন ও মার্করামের সেঞ্চুরিতে ৪২৮ রানের বড় ইনিংস করে শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করে দক্ষিণ আফ্রিকা। সে হিসেবে অজিদের বিপক্ষে ম্যাচের আগে মানসিক লড়াইয়ে এগিয়ে থাকার কথা প্রোটিয়াদের। দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্সের পর দলের ব্যাটিং লাইনআপে পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে একাদশে কেশব মহারাজের পরিবর্তে সুযোগ পতে পারেন তাবরেইজ শামসি।

পরিসংখ্যান বলে, দুই দলের লড়াইয়ে কিছুটা এগিয়ে প্রোটিয়ারা। এখন পর্যন্ত ১০৮ ওয়ানডেতে মুখোমুখি হয়ে ৫০টিতে জয় পেয়েছে অজিরা। আর প্রোটিয়ারা জিতেছে ৫৪ ম্যাচ।

তবে বিশ্বকাপের লড়াইয়ে এগিয়ে অস্ট্রেলিয়া। ৫ ম্যাচে মুখোমুখি হয়ে তিনটি জয় পেয়েছে অজিরা। টাই হয়েছে একটি ম্যাচ আর দক্ষিণ আফ্রিকা জিতেছে ১টি লড়াই।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply