হামাস-ইসরায়েল যুদ্ধে হস্তক্ষেপ না করতে ইরানকে হুঁশিয়ারি বাইডেনের

|

হামাস-ইসরায়েল যুদ্ধে তেলআবিবকে এরই মধ্যে অস্ত্র সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র। দীর্ঘদিন ধরে চলে আসা এই দ্বন্দ্বের একটি স্থায়ী সমাধানের বদলে তৃতীয় পক্ষ হিসেবে অস্ত্র সরবরাহ করায় যুক্তরাষ্ট্রের সমালোচনাও করেছে একাধিক রাষ্ট্র। তবে সেই যুক্তরাষ্ট্রই এবার এই যুদ্ধে নাক না গলানো নিয়ে হুঁশিয়ারি দিয়েছে ইরানকে। খবর রয়টার্সের।

বুধবার (১১ অক্টোবর) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, চলমান সহিংসতায় প্রাণ হারিয়েছেন ২২ মার্কিন নাগরিক। যা হলোকাস্টের পর সবচেয়ে ভয়াবহ ইহুদি নিধন।

তিনি আরও বলেন, ইসরায়েলের প্রেসিডেন্ট নেতানিয়াহুর সাথে অসংখ্যবার আমার ফোনালাপ হয়েছে। দেশটির প্রতিরক্ষা বাহিনীকে সামরিক সহযোগিতা পাঠিয়েছি। যার মধ্য রয়েছে গোলাবারুদ, আয়রন ডোমের ইন্টারসেপ্টর। ভূমধ্যসাগরে নোঙ্গর করেছে আমাদের বিমানবাহী রণতরী। অঞ্চলটি আরও ফাইটার জেট পাঠাবে যুক্তরাষ্ট্র। ইরানের জন্য এটা স্পষ্ট সতর্কবার্তা। সাবধান হন।

অবশ্য চলতি সপ্তাহে ইসরায়েলে হামাসের চালানো হামলায় ইরানের কোনো সম্পৃক্ততা আছে কিনা তা স্পষ্ট নয় বলে জানিয়েছেন মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সেলের মুখপাত্র জন কিরবি। তিনি বলেন, এতে ইরানের সরাসরি কোনো ভূমিকা আছে বলে সুস্পষ্ট কোনো তথ্য, আপাতত আমাদের হাতে নেই। তবে ইরানের জড়িত থাকার সম্ভাবনা আছে বলে জানান তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply