হামলা নিয়ে মিশরের সতর্কবার্তা পাত্তা দেয়নি ইসরায়েল: যুক্তরাষ্ট্র

|

হামাসের হামলা নিয়ে ইসরায়েলকে সতর্ক করেছিল মিসর, এবার এমন তথ্য জানালো যুক্তরাষ্ট্র। তদন্তে এমন প্রমাণও মিলেছে বলে জানিয়েছে মার্কিন কংগ্রেস। এর আগে মিশরের পক্ষ থেকে বলা হয়, কায়রো বার বার সতর্ক করার পরও তা শোনেনি ইসরায়েল। তবে তেলআবিব এই দাবি নাকচ করে দেয়। অবশেষে মিশরের কথারই প্রমাণ পেলো যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

বুধবার (১২ অক্টোবর) প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান মাইকেল ম্যাককল এক ব্রিফিংয়ে এ তথ্য দেন। ম্যাককল বলেন, মিসর তিনদিন আগেই ইসরায়েলকে হামলার বিষয়ে সতর্ক করে। তবে তেলআবিব ওই সতর্কবার্তাকে গুরুত্ব দেয়নি।

এরআগে মিসরের এক গোয়েন্দা কর্মকর্তা বিষয়টি পশ্চিমা গণমাধ্যমের কাছে ফাঁস করেন। তিনি বলেন, কায়রো বার বার ইসরায়েলিদের সতর্ক করে বলেছে যে, গাজা থেকে ‘বড় কোনো কিছুর’ পরিকল্পনা করা হচ্ছে। আমরা তাদের সতর্ক করে এটিও বলেছি যে, সহিংসতার মতো কোনো ঘটনা ঘটতে যাচ্ছে, এটা খুব দ্রুতই ঘটবে এবং আকারে বেশ বড় হবে। কিন্তু এই সতর্কতাকে তারা পাত্তা দেয়নি।

যদিও ওই দাবি উড়িয়ে দিয়ে তেলআবিব জানায়, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, মিসরের পক্ষ থেকে সতর্কতা জানানোর কোনো ঘটনা হয়নি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply