‘ফ্রি প্যালেস্টাইন’ স্লোগানে মুখরিত নিউইয়র্ক

|

গাজায় অবরুদ্ধ নাগরিকদের সমর্থনে এবং ইসরায়েলি দখলদারিত্ব বন্ধের আহ্বান জানিয়ে মিছিল করেছে নিউইয়র্কের হাজারো মানুষ। ছবি: আল জাজিরা।

ফিলিস্তিনিদের সমর্থনে এবং গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে নিউইয়র্ক সিটিতে মিছিল করেছে হাজার হাজার মানুষ। বিক্ষোভকারীদের মুখে একটাই স্লোগান ‘ফ্রি প্যালেস্টাইন’। শনিবার (১৪ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বিক্ষোভ হয় নিউইয়র্কে। টাইম স্কয়ারে বিভিন্ন সংগঠনের উদ্যোগে আয়োজিত এই প্রতিবাদে অংশ নেন সর্বস্তরের মানুষ। এসময় ইসরায়েলকে মার্কিন সামরিক সহায়তা দেয়া বন্ধের আহ্বান জানানো হয়।

এছাড়াও বিক্ষোভ হয় ফ্র্যাংকফুট, মিউনিখসহ জার্মানির বিভিন্ন স্থানে। সমাবেশে গাজায় ইসরায়েলি বর্বরতা বন্ধের আহ্বান জানানো হয়। ইউরোপে ইতালি, ফ্রান্স’সহ বিভিন্ন দেশে হয় বিক্ষোভ-প্রতিবাদ। এরইমধ্যে ইসরায়েল বিরোধী আন্দোলন বন্ধে ফ্রান্সে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তা স্বত্ত্বেও পথে নামেন দেশটির সাধারণ মানুষ।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া হামাসের হামলায় অন্তত ১৩০০ ইসরায়েলি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩ হাজার ৪০০ জন। অপরদিকে, ইসরায়েলি সামরিক বাহিনীর আগ্রাসনে ফিলিস্তিনে নিহতের সংখ্যা ১৯০০ ছাড়িয়েছে। এ পর্যন্ত আহত হয়েছেন সাত হাজার ৬৯৬ জন।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply