হেসেখেলে পাকিস্তানকে হারালো ভারত

|

বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে রীতিমতো বিধ্বস্ত করে ৭ উইকেটের বিশাল জয় তুলে নিয়েছে ভারত। ম্যাচে ব্যাটিং, বোলিং কোনো দিক দিয়েই ন্যূনতম প্রতিরোধ গড়ে তুলতে পারেনি পাকিস্তান। এতে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেল রোহিতের শার্মার দল।

পাকিস্তানের দেওয়া ১৯১ রানের জবাবে ব্যাট করতে নেমে ২০.৩ ওভার হাতে রেখে মাত্র তিন উইকেট খরচ করে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। ভারতের হয়ে সর্বোচ্চ ৮৬ রান করেন ছন্দে থাকা অধিনায়ক রোহিত শার্মা।  শ্রেয়াস আয়ার পান অর্ধশতকের (৫৩) দেখা। এছাড়াও শুভমান গিল, ভিরাট কোহলি করেন ১৬ রান করে। ১৯ রানে অপরাজিত ছিলেন কেএল রাহুল।

পাকিস্তানের হয়ে শাহিনশাহ আফ্রিদি ২টি ও হাসান আলী ১টি উইকেট শিকার করেন।

এর আগে, টস হেরে ব্যাটিংয়ে নেমে ভালোই শুরু করে পাকিস্তান। দুই ওপেনার ইমাম উল হক ও আবদুল্লাহ শফিক দেখেশুনেই খেলছিলেন। তবে অষ্টম ওভারের শেষ বলে মোহাম্মদ সিরাজের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন শফিক। তার বিদায়ে ভাঙ্গে ৪১ রানের জুটি। ফেরার আগে ২৪ বলে তিন চারে ২০ রান করেন তিনি।

শফিকের বিদায়ের পর ইমামের সঙ্গে জুটি গড়েন অধিনায়ক বাবর আজম। দলীয় ৭৩ রানের সময় ব্যক্তিগত ৩৬ রানে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ইমাম। ৩৮ বলের ইনিংসটিতে তিনি ছয়টি চার মারেন। তার বিদায়ের পর শ্রীলঙ্কা ম্যাচের সেঞ্চুরিয়ান মোহাম্মদ রিজওয়ানের সাথে দারুণ জুটি গড়েন অধিনায়ক বাবর। এই জুটিতে বড় সংগ্রহের দিকে এগুচ্ছিলো পাকিস্তান। ভালো জবাব দিচ্ছিলেন বাবর। তিনি তুলে নেন নিজের ২৯ তম ওয়ানডে অর্ধশতক। এর আগে, ১৮ দশমিক ৩ বলে দলীয় ১০০ রান পূর্ণ করে পাকিস্তান।

তবে ৫০ রান পূর্ণ হওয়ার পরই সিরাজের বলে বোল্ড হয়ে ফেরেন বাবর। ফেরার আগে রিজওয়ানের সঙ্গে তার জুটিতে আসে ৮২ রান। অধিনায়কের বিদায়ের পরই মূলত শুরু হয় পাকিস্তানের ব্যাটিং বিপর্যয়। ২৯ দশমিক ৪ বলে তিন উইকেটে ১৫৫ রান থেকে ১৯১ রানেই অলআউট পাকিস্তান। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৪২ দশমিক ৫ বলেই থামে পাকিস্তানের ইনিংস। রিজওয়ান এক রানের জন্য অর্ধশতক মিস করেছেন।

ভারতের পাঁচ বোলার উইকেট ভাগাভাগি করে নিয়েছেন। পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, বুমরাহ, কুলদীপ যাদব ও সিরাজ দুইটি করে উইকেট শিকার করেছেন। তবে শার্দুল ঠাকুর কোনো উইকেট পাননি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply