মিরপুরের সমালোচনায় মালিক, লিটনের ওয়াসিম

|

সেমিফাইনালের স্বপ্ন নিয়ে বিশ্বকাপ খেলছে বাংলাদেশ। শুরুটা ভালো করলেও পরবর্তী দুই ম্যাচে ব্যাটিং বিপর্যয়ে ভরাডুবি ঘটছে বাংলাদেশের। সেমিফাইনাল এখন প্রায় দুঃস্বপ্ন তাদের জন্য।

বাংলাদেশের ম্যাচ মানেই যেন ব্যাটিং-ধসের গল্প। বিশ্বকাপে বাংলাদেশের প্রতিপক্ষ যে-ই হোক, শুরুতে ব্যাটিং–দুর্দশার গল্প বদলাচ্ছে না। টাইগারদের দুর্দশার বিষয়ে কথা বলেছেন, পাকিস্তানের কিংবদন্তী ওয়াসিম আকরাম এবং সাবেক অধিনায়ক শোয়েব মালিক। অলরাউন্ডার মালিকের মতে, এমন পরিস্থিতির জন্য দায়ী মিরপুরের উইকেট। আর ওয়াসিম আকরাম সমালোচনা করেছেন লিটন দাসের।

মালিক বলেন, বাংলাদেশ যে সিরিজগুলো জিতেছে, সবকটিই ছিল লো স্কোরিং। তাদের স্পিনারদের পরিসংখ্যান দেখলে বিষয়টা নজরে আসে। এই ঘটনা কিন্তু আমাদের সঙ্গেও হয়েছিলো। একসময় আমাদের ঘরোয়া ক্রিকেটে শুধু পেস সহায়ক উইকেট বানানো হতো। তাতে ১৪০-এর বেশি গতিতে বোলিং করা পেসার আসা কমে যায়। একপর্যায়ে স্পিনাররাও কম আসতে শুরু করে। বাংলাদেশের ক্ষেত্রেও ব্যাপারটা এমন। তাদের মিরপুরে রান করা মোটেও সহজ নয়।

অন্যদিকে, আফগানদের বিপক্ষে জয়ের ম্যাচে লিটন করেছিলেন মাত্র ১৩ রান। ইংল্যান্ডের বিপক্ষে করেন ৭৬ রান। অনেকটা দেখেশুনে হাল ধরেই টিকে ছিলেন উইকেটে। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে আউট হয়েছেন প্রথম বলেই।

তার সমালোচনায় ওয়াসিম আকরাম বলেন, লিটন দাস অনেকদিন ধরে খেলছে। সে এখন আর তরুণ নয়। বুঝতে পারলাম, বলটা বাজে ছিল। ন্যাচারালি শটটা চলে এসেছে। তবে এটা ৫০ ওভারের ম্যাচ। ফাইন লেগ পেছনে থাকলে সিঙ্গেল নাও। এসব কি আমাদের বলতে হবে?

বাংলাদেশের ব্যাটিংয়ে ভঙ্গুর দশা চলতি বিশ্বকাপে নতুন নয়। গত এশিয়া কাপ কিংবা ঘরের মাঠে হওয়া সবশেষ সিরিজগুলোতেও ধারাবাহিক ব্যর্থতার পরিচয় দিয়েছেন টাইগার ব্যাটাররা।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply