ইসরায়েল-হামাস সংঘাত বন্ধে মধ্যস্থতা করতে চায় চীন

|

ছবি: রয়টার্স

চলমান ইসরায়েল-হামাস সংঘাত বন্ধে মধ্যস্থতা করতে চায় চীন। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সাথে এক ফোনালাপে আবারও এ প্রস্তাব দিলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এসময় গাজা পরিচালিত ইসরায়েলি অভিযানের নিন্দা জানান তিনি। বলেন, আত্মরক্ষায় গড়ে তোলা প্রতিরোধের ঊর্ধে এ আগ্রাসন। তাছাড়া, হামাসের কর্মকাণ্ডের জন্য বেসামরিক গাজাবাসীর ওপর নেতানিয়াহু সরকারের এই প্রতিশোধকে অযৌক্তিক আখ্যা দেন তিনি। বলেন, শুধু কথার ফুলঝুঁড়ি ছোটায় আন্তর্জাতিক মহল; উত্তেজনা কমাতে এগিয়ে আসছে না কেউ। বিবদমান পক্ষগুলোকে শিগগিরই আলোচনার টেবিলে ফেরার তাগিদ দেন ওয়াং ই। আগামী সপ্তাহে শান্তি প্রতিষ্ঠা এবং সংঘাত বন্ধে মধ্যস্থতার উদ্দেশ্যে অঞ্চলটি সফরে যাবেন মধ্যপ্রাচ্য ইস্যুতে চীনের বিশেষ প্রতিনিধি ঝাই জুন।

ঝাই জুন বলেন, সংঘাতের শুরু থেকেই সংশ্লিষ্ট পক্ষগুলোর সাথে যোগাযোগ রক্ষা করছে চীন। এরইমধ্যে ফিলিস্তিন-ইসরায়েল-মিসর-সৌদি আরব ও আরব আমিরাতের সাথে ফোনালাপ হয়েছে। তাছাড়া, মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া সংযুক্ত পক্ষগুলোর সঙ্গেও হয়েছে আলোচনা। সব পক্ষ দ্রুত অস্ত্রবিরতি এবং সংঘাত অবসানে আগ্রহী। শান্তি আলোচনার স্বার্থেই মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন বলে জানান তিনি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply