ইহুদি-বিদ্বেষ ও ইসলামভীতির নিন্দা জানালেন বাইডেন

|

ছবি: সিএনএন

ইহুদি-বিদ্বেষ ও ইসলামভীতির নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হিউম্যান রাইটস ক্যাম্পেইন গ্রুপের এক আয়োজনে শনিবার (১৪ অক্টোবর) রাতে দেয়া বক্তৃতায় এই নিন্দা জ্ঞাপন করেন তিনি।

সাধারণ ফিলিস্তিনিদের মৃত্যুতে দুঃখ প্রকাশ করে তিনি বলেন, সাধারণ মানুষকে ঢাল বানানো হচ্ছে। ইসরায়েলের ভূখণ্ডে হামাসের হামলাকে উদাহরণ হিসেবেও তুলে ধরেন।

বাইডেন বলেন, ইতিহাস আমাদের বারবার দেখিয়েছে, ইহুদি বিদ্বেষ, ইসলামভীতি, তৃতীয় লিঙ্গভীতি এগুলো একই সুতোয় গাঁথা। কোনো নির্দিষ্ট গোষ্ঠীর প্রতি ঘৃণা আরও অনেক ক্ষেত্রে বিদ্বেষের দরজা খুলে দেয়। এক সপ্তাহ আগেই আমরা দেখেছি ইহুদিদের ওপর কীভাবে হামলা হয়েছে। ১৩শ’র বেশি নিরীহ মানুষ প্রাণ হারিয়েছে। ফিলিস্তিনেও সাধারণ মানুষেরা হামাসের ঢাল হিসেবে ব্যবহৃত হচ্ছে।

উল্লেখ্য, এই বক্তৃতা দেয়ার কিছুক্ষণ আগেই বাইডেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে ফোনালাপ করেছিলেন।

মাহমুদ আব্বাসকে গাজা ভূখণ্ডের বেসামরিক ফিলিস্তিনিদের শিগগির মানবিক সহায়তা পাঠানোর জন্য পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দেন বাইডেন। পরে নেতানিয়াহুর সাথে আলাপকালে তিনি ইসরায়েলের জন্য সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দেন।

/আরএইচ /এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply