মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (১৭ অক্টোবর) বিশ্বকাপ প্রাক বাছাইপর্বের ফিরতি ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে বাংলাদেশ।

দ্বিতীয় পর্বে যাওয়ার সুবাদে অনেকগুলো আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাবে হাভিয়ের কাবরেরার দল। ম্যাচটিতে হারলে এক বছরের জন্য ফুটবল থেকে নির্বাসনে চলে যেতো বাংলাদেশ।

এমন গুরুত্বপূর্ণ ম্যাচে কী অসাধারণ ফুটবল উপহার দিলো বাংলাদেশ! সন্ধ্যা পৌনে ৬টায় ঘরের মাঠে খেলতে নামে দু’দল। শুরুতেই এগিয়ে যায় বাংলাদেশ। ম্যাচের ১১ মিনিটে দারুণ এক গোল করেন দশ নম্বর জার্সি পরিহিত রাকিব হোসেন। ম্যাচের ১৫ মিনিটে জামালের ক্রসে ফাহিম শট নেয়ার পর বল ড্রপ খেয়ে গোলরক্ষকের গ্লাভস ছুঁয়ে ক্রসবারের উপর দিয়ে বেরিয়ে যায়। ব্যবধান দ্বিগুণের সুবর্ণ সুযোগ নষ্ট হয় বাংলাদেশের।

ম্যাচের ২৮ মিনিটে আবারও সুযোগ নষ্টের হতাশায় পোড়ে বাংলাদেশ। মোহাম্মদ হৃদয়ের পাস ক্লিয়ার করতে হেড করেন মালদ্বীপ ডিফেন্ডার আহমেদ নুমান। কিন্তু বল চলে যায় তার পেছনে থাকা রাকিবের পায়ে। গোলরক্ষককে একা পেয়েও এই ফরোয়ার্ড তার গায়ে মেরে বসেন। সুবর্ণ সুযোগ হাতছাড়া করে নিজের দ্বিতীয় গোল থেকে বঞ্চিত হন। উল্টো ম্যাচের ৩৬ মিনিটে মালদ্বীপের আইসাম গোল করে সমতায় ফেরায় সফরকারীদের। ১-১ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরেই গোলের দেখা পায় বাংলাদেশ। গোল করে বাংলাদেশকে আবারও লিড এনে দেন ফয়সাল হোসেন ফাহিম। প্রতিপক্ষের ওপর চাপ ধরে রেখে ব্যবধান বাড়ানোর চেষ্টা করতে থাকে বাংলাদেশ। কিন্তু ৫৯তম মিনিটে সোহেল দ্বিতীয় হলুদ কার্ড দেখায় ১০ জনের দলে পরিণত হয় স্বাগতিকরা। তাতে কিছুটা হলেও দুর্ভাবনা পেয়ে বসে বাংলাদেশকে।

সেই সুযোগে স্বাগতিকদের মুহুর্মুহু আক্রমণ করতে থাকে মালদ্বীপ। ম্যাচের শেষ দিকে মরিয়া চেষ্টা করতে থাকে মালদ্বীপ। পাল্টা আক্রমণের ছক নেয় বাংলাদেশ। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে পাল্টা আক্রমণেই রাকিবের পাস ধরে সুযোগ পান মজিবুর রহমান জনি। ওয়ান অন ওয়ান পরিস্থিতিতে তাকে ফাউল করে আহনাফ রশিদ লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় মালদ্বীপও।শেষপর্যন্ত আর কোনো গোল না হলে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

উল্লেখ্য, গত ১২ অক্টোবর মালেতে বিশ্বকাপ বাছাইপর্বের প্রাথমিক রাউন্ডের প্রথম পর্বের ম্যাচে বদলি নামা সাদউদ্দিনের গোলে সমতা নিয়ে ফিরেছিল বাংলাদেশ। আজকের জয়ে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিলো ফাহিম-রাকিবরা।

/এএম/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply