‘আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে, যেকোনো দলকে হারানো সম্ভব’

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশ-ভারতের লড়াই এখন আর অন্য আট-দশটা সাধারণ ম্যাচের মতো নয়, উত্তেজনা আর শিহরণে গা হয়ে উঠে ছমছমে। লড়াইটা এখন আর শুধু জয়-পরাজয়ে নেই; জল গড়িয়েছে বহুদূরে। আর তা যদি হয়, বিশ্বকাপের মঞ্চ, রোমাঞ্চের পারদটা অনায়াসেই আরো এক ধাপ উপরে উঠে।

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) নিজেদের চতুর্থ ম্যাচে লড়বে বাংলাদেশ ও ভারত। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে খেলা। দু’দলের লড়াই মাঠ থেকে মাঠের বাহিরেই যেন বেশি প্রভাব ছড়ায়। দুই দলের সমর্থকেরা মেতে উঠেন উন্মাদনায়। চলে অর্জনের গর্জন আর কথার লড়াই। কেউ ব্যঙ্গ করে, কেউ করে বড়াই। কিন্তু আর দশটা ম্যাচের মতোই ভাবতে চায় দু’দল।

বুধবার (১৮ অক্টোবর) ম্যাচ পূর্বক সংবাদ সম্মেলনে এসে টাইগার প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহে বলেন, আমরা এলোমেলো হইনি। আমরা এখনো প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারিনি। আমি জানি, খেলোয়াড়েরা ভালো করতে চায়। ব্যাটিং গ্রুপের পরিপূর্ণ পারফরমেন্স দেখা যায়নি। আশা করি, এই ম্যাচে, যেহেতু আমরা সত্যিই একটি ভালো পিচে খেলছি, আগামীকাল একটি পুরোপুরি ব্যাটিং পারফরমেন্স আশা করছি।

এবারের বিশ্বকাপে ভারত প্রথম তিন ম্যাচেই জয় পেয়েছে। আরেকদিকে বাংলাদেশ তাদের তিন ম্যাচের মধ্যে দু’টিতেই হেরেছে, সেটিও বেশ বড় ব্যবধানে। ম্যাচের আগে তাই অনুমিতভাবেই বাংলাদেশ কোচের কণ্ঠে ছিল প্রতিপক্ষের প্রতি শ্রদ্ধা।

টাইগার হেড কোচ বলেন, তারা (ভারত) সব জায়গাতেই ভালো। তাদের শুরুর দিকে স্ট্রাইক বোলার আছে। বুমরাহ প্রায় তার সেরা অবস্থায় চলে এসেছে। মাঝের ওভারগুলোর জন্যও তাদের ভালো ও অভিজ্ঞ স্পিনার আছে। টপ-অর্ডার রীতিমতো চলছে, তারা ভয়ঙ্কর। ভয় ছাড়াই তারা খেলছে। মনে হচ্ছে এই মুহূর্তে তারা তাদের খেলাটাকে উপভোগ করছে। তাদের অনেক সমর্থনও আছে। সবমিলিয়ে তারা খুব ভালো অবস্থায় আছে।

ছবি: সংগৃহীত

বুধবার শেষ সময়ের জন্য অনুশীলন করেছে টাইগাররা। তবে এদিনও সাকিব আল হাসানের খেলা নিয়ে কাটেনি শঙ্কা। উঁরুর ইনজুরিতে ভুগছেন টাইগার অধিনায়ক। তবে সাকিব খেলবেন কিনা সে সিদ্ধান্ত হবে ম্যাচের দিন সকালে। সাকিব প্রসঙ্গে হাথুরুসিংহে বলেন, গতকাল তার ভালো ব্যাটিং সেশন হয়েছে, আজকে আমরা তার স্ক্যান ফলের জন্য অপেক্ষা করছি। সে এখনো বোলিং করেনি। আমরা তাকে আগামীকাল দেখব, এবং সিদ্ধান্ত নেব। যদি সে খেলার জন্য প্রস্তুত না হয়, আমরা ঝুঁকি নেব না। তবে আগামীকাল তার খেলার সুযোগ রয়েছে।

এই ম্যাচের আগে চারদিক থেকেও আসছে নানা আলোচনা। ভারতের সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জেরেকার তো স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন, শতভাগ দিলেও ম্যাচটি জিততে পারবে না বাংলাদেশ। এ নিয়ে প্রশ্ন হয়েছিল হাথুররুসিংহের কাছেও। জবাবে তিনি বলেন, আমি শুধু আমার দলকে বলতে পারি শতভাগ আর সেরাটা দেয়ার জন্য। এর বাইরে কে কি বলছে সেসব আসলে আমার নিয়ন্ত্রণে খুব কমই থাকে। আমরা যদি আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি তবে যেকোনো দলকেই হারাতে পারবো।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply