মৎস্য শিকারে নিষেধাজ্ঞা: ২৪ ঘণ্টায় চাঁদপুরে বিপুল ইলিশসহ ১০০ জেলে আটক

|

স্টাফ করেসপনডেন্ট, চাঁদপুর:

চাঁদপুরের গত ২৪ ঘণ্টায় পৃথক অভিযানে অবৈধভাবে ইলিশ শিকারের দায়ে ১০০ জেলেকে আটক করা হয়েছে। শনিবার (২১ অক্টোবর) মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় পৃথক অভিযানে তাদের আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ ইলিশও জব্দ করা হয়।

এ সময় চাঁদপুর নৌ অঞ্চলের পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান জানান, চাঁদপুরে ৬টি থানা ও পুলিশ ফাঁড়ি থেকে মোট ২ কোটি ৩৩ লক্ষ ৩৩ হাজার মিটার জাল, ৪৪৭ কেজি ইলিশ ও ৪২টি মাছ ধরার জেলে নৌকা জব্দ করা হয়েছে। এতে ৪টি মামলায় ৩১ জনকে বিভিন্ন মেয়াদে সাজা ও এক জেলেকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে, শনিবার সকালে হাইমচর উপজেলার মেঘনা নদীতে মা ইলিশ ধরায় ১২ জেলেকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অভিযানের সময় জেলেদের কাছ থেকে মাছ ধরার দুটি কাঠের নৌকা, ৩০ হাজার মিটার কারেন্টজাল ও ১০ কেজি ইলিশ জব্দ করা হয়।

প্রসঙ্গত, মা ইলিশ রক্ষার্থে গত ১১ অক্টোবর মধ্যরাত থেকে শুরু হয় মাছ ধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা। এর আওতায় ১১ অক্টোবর মধ্যরাত থেকে ২ নভেম্বর পর্যন্ত সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply