নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে ব্যবসায় ২৫ শতাংশ খরচ কমবে: সিপিডি

|

ডিজেলের পরিবর্তে নাবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করলে বেসরকারি খাতে ব্যবসার খরচ কমবে ২০ থেকে ২৫ শতাংশ। সোমবার (২৩ অক্টোবর) সিপিডি আয়োজিত অনলাইন সংলাপে এ তথ্য জানিয়েছেন সংস্থাটির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

সিপিডির মতে, এই খাতে বিদেশি বিনিয়োগ প্রয়োজন। চীন অনেকদিন ধরেই বাংলাদেশে অংশীদারিত্বমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। চীনের বিনিয়োগ টানতে সহায়ক পরিবেশ তৈরি করা প্রয়োজন।

ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, চীনকে অনুসরণ করা যেতে পারে। দেশটি নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করে উৎপাদন খরচ কমিয়েছে। এই খাতে সবচেয়ে বেশি বিনিয়োগও করছে তারা। ২০২৫ সালের মধ্যে চীনের বায়ু ও সৌরশক্তি উৎপাদন ক্ষমতা শতভাগ বাড়বে।

এছাড়া, সংশ্লিষ্টরা কর ছাড়ের সুবিধা দেয়ার দাবি জানিয়েছেন। আর বলছেন, মুনাফা নিয়ে যাওয়ার প্রক্রিয়া সহজ করা প্রয়োজন।

দেশি-বিদেশি বিশেষজ্ঞ, ব্যবসায়ী ও নীতি নির্ধারকরা সংলাপে অংশ নেন। তাতে আলোচকরা বলেন, কৃষিতেও সৌর বিদ্যুৎ ব্যবহারের সুফল মিলতে পারে। সেচ কার্যক্রম পরিচালনায় এ ধরনের জ্বালানি ব্যবহারের তাগিদ দেন তারা।

জ্বালানি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারম্যান ওয়াসিকা আয়েশা খান বলেন, সোলার হোম সিস্টেম ও সেচ ব্যবস্থপনায় নবায়নযোগ্য প্রযুক্তির সম্ভাবনা আছে। এ বিষয়ে সরকার কাজ করছে। বিদেশিরা বাংলাদেশে বিনিয়োগ করতে পারে এসব খাতে। ইকোনোমিক জোনেও জমি পাওয়ার সুযোগ আছে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে ইলেকট্রিক পরিবহনের দিকে অগ্রসর হওয়ার সময় এসেছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply