কোহলির মাঝে ‘অভ্যন্তরীণ কম্পিউটার’ আছে: শেন ওয়াটসন

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে যেন উড়ছে ভারত। পাঁচ ম্যাচের সবকটি জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে তারা। এই জয়রথের বড় কারিগর ভিরাট কোহলি। চলতি বিশ্বকাপে দারুণভাবে হাসছে কোহলির ব্যাট। পাকিস্তান ম্যাচ ছাড়া বাকি তিন ম্যাচে করেছেন অর্ধশতক। এর মধ্যে তিন অঙ্কের ম্যাজিক ফিগারেও পৌঁছেছেন একবার।

সব মিলিয়ে তিন ফিফটি ও এক সেঞ্চুরিতে ১১৮ গড়ে ৩৫৪ রান নিয়ে এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতের সাবেক এই অধিনায়ক। শত রান না ছুঁতে পারলেও কিউইদের বিপক্ষে রান তাড়ায় কোহলির ইনিংস নজর কেড়েছে সবার। কোহলি বন্দনায় মেতেছে অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার ওয়াটসন।

শেন ওয়াটসন বলেন, রান তাড়া করা সহজ কাজ নয়। বরং কোহলি এটিকে সহজ বানিয়ে নেয়। এতো দিন ধরে সে যেভাবে এটি করছে, দেখে মনে হয় খুব সহজ কাজ। এটি খুব চ্যালেঞ্জিং। কারণ, কার সঙ্গে ব্যাটিং করছেন, কোন বল মারবেন, কোন বলে ঝুঁকি কম নেবেন, সব কিছু হিসেব করে খেলতে হয়।

অনেক হিসাব নিকাশ করেই মাঠের ক্রিকেটটা খেলেন কোহলি। মাঠে থাকা অবস্থায় সময় অনুযায়ী তৈরি করেন নিজের মন মানসিকতাকে। ওয়াটসন যোগ করেন, কোহলির ভেতরে ‘অভ্যন্তরীণ কম্পিউটার’ আছে। যা খুব নিখুঁতভাবে কাজ করে। সে জানে, কোন সময়ে কোন কাজটা করতে হবে। বিষয়টা এমন নয় যে, নামলাম আর জিতে গেলাম। সে যেভাবে খেলে, মাঠে বসে তার খেলা দেখা দুর্দান্ত।

বিশ্বকাপে এখন পর্যন্ত সফল রান তাড়ায় ১৫ ইনিংসে ৬৫.৯০ গড়ে কোহলির সংগ্রহ ৬৫৯ রান। তার সামনে রয়েছেন শুধু রোহিত, ১১ ইনিংসে ৬৮০ রান। সব মিলিয়ে ওয়ানডেতে সফল রান তাড়ায় ৯৬ ইনিংসে ৯০.৪০ গড়ে কোহলি করেছেন ৫ হাজার ৭৮৬ রান। এই তালিকায় তিনিই সবার ওপরে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply