কুয়াশায় খেলা বন্ধ, অদ্ভুত কারণে বন্ধ হওয়া আরও কিছু ম্যাচের গল্প

|

ছবি: এএফপি

একটা ক্রিকেট ম্যাচ কী কী কারণে বন্ধ হতে পারে? এমন প্রশ্নের উত্তর দিতে হাত তুলতে পারবে ক্লাসের ব্যাকবেঞ্চাররাও। কারণ উত্তরটা যে একটাই– বৃষ্টি। কিন্তু ভিন্ন কারণও হতে পারে।

ক্রিকেট মাঠে মৌমাছির জন্য বন্ধ হয় ২০০৮ সালের একটি ম্যাচ। দিল্লিতে ভারতের বিপক্ষে লড়ছিলো অস্ট্রেলিয়া। এই ম্যাচটির একটি ছবিও বেশ ভাইরাল হয়েছিল। যেখানে দেখা যায়, মৌমাছির কামড় থেকে বাঁচার জন্য মাঠে উপুড় হয়ে শুয়ে আছেন ক্রিকেটার ও আম্পায়াররা। যেটি ছিলো সাবেক ক্রিকেটার আনিল কুম্বলের শেষ ম্যাচ।

চলতি বিশ্বকাপে গত রোববার (২২ অক্টোবর) মুখোমুখি হয়েছিলো ভারত ও নিউজিল্যান্ড। ধরমশালায় এদিন বেশ কিছু সময়ের জন্য বন্ধ ছিলো এই হাইভোল্টেজ ম্যাচটি। কিন্তু বৃষ্টি নয়, ম্যাচে হামলা করে ঘন কুয়াশা। ভারতীয় ব্যাটার ও নিউজিল্যান্ডের ফিল্ডারদের দুই দলেরই বল দেখতে কষ্ট হওয়ায় ১০ মিনিট খেলা বন্ধ রাখে ম্যাচ রেফারি।

২০১৭ সালের রঞ্জি ট্রফির এক ম্যাচে মুখোমুখি হয়েছিলো দিল্লি ও উত্তর প্রদেশ। হঠাৎ মাঠে গাড়ি ঢুকে গেলে বন্ধ হয় ম্যাচটি। প্রথম বারের মত গাড়ির প্রবেশের কারণে খেলা বন্ধ হওয়া এই টুর্নামেন্টের সাক্ষী ছিলেন দুই তারকা ক্রিকেটার গৌতম গম্ভীর ও ইশান্ত শর্মা।

২০১৯ সালে ন্যাপিয়ারে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মত ওডিআই ম্যাচ খেলে ভারত। সূর্যের অতিরিক্ত আলোর কারণে প্রায় ৩০ মিনিট বন্ধ থাকে খেলা। এসময় ব্যাটারদের অপর প্রান্তে ছিলো সূর্য। যার কারণে বল দেখতে অসুবিধা হচ্ছিলো ব্যাটারদের।

এর আগে, বিভিন্ন সময় ফ্লাডলাইটের কারণে বন্ধ হয়েছিল বেশ কটি ম্যাচ। আন্তর্জাতিক ম্যাচ থেকে শুরু করে টি-টোয়েন্টি টুর্নামেন্ট, সব জায়গাতেই ফ্লাডলাইটের কারণে ভুগতে হয়েছে দলগুলোতে। যার বড় উদাহরণ গত আসরের আইপিএল। ফ্লাডলাইটের আলো হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় বন্ধ থাকে কোলকাতা নাইট রাইডার্স ও পাঞ্জাব কিংসের মধ্যকার ম্যাচ।

বৃষ্টি ছাড়াও অন্যান্য প্রাকৃতিক কারণে খেলা বন্ধ রাখার আরও নজির রয়েছে। ১৯৯৫ সালের ৩০ জুন সূর্যের অবস্থানের জন্য বন্ধ থাকে ইংল্যান্ড ও উইন্ডিজের ওল্ড ট্র্যাফোর্ড টেস্ট।

২০১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ বন্ধ থাকে বেশ কিছু সময়। ২৮ জুনের সেই ম্যাচে লি-স্ট্রিটের মাঠে চলে আসে এক ঝাঁক মৌমাছি। ২০২২ সালে কাউন্টি ক্রিকেটের একটি ম্যাচও সাময়িকভাবে বন্ধ করে দিয়েছিলো প্রায় ২০ হাজার মৌমাছির ঝাঁক।

উল্লেখ্য, আইসিসির নিয়ম অনুযায়ী বৃষ্টির সময় অথবা আগে বজ্রপাতের আশঙ্কা থাকলেও বন্ধ রাখতে হবে ম্যাচ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply