সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে মাঠে নামবে ইংল্যান্ড-শ্রীলঙ্কা

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের ২৫তম ম্যাচে কাল মুখোমুখি হবে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। দুই দলই নিজেদের দ্বিতীয় জয়ের জন্য মুখিয়ে আছে। বিশ্বকাপে আগের ১১ দেখায় ৬ ম্যাচ জিতেছে ইংলিশরা আর শ্রীলঙ্কা জয় পেয়েছে ৫টিতে। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

চলতি আসরের শুরুটা দুস্বপ্নের মতো হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের। নিউজিল্যান্ডের কাছে প্রথম ম্যাচে হারের পর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয় পায় বাটলারের দল। কিন্তু পরের দুই ম্যাচে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার কাছে হেরে খাঁদের কিনারায় চলে যায় ইংল্যান্ড। ফেভারিট হয়ে বিশ্বকাপ শুরু করার পর চার ম্যাচে মাত্র এক জয় হতাশ করেছে ইংলিশদের।

এই ম্যাচের আগে পয়েন্ট টেবিলের ৮ নম্বরে রয়েছে বিশ্বচ্যাম্পিয়নরা। সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের বিকল্প নেই ইংল্যান্ডের। ব্যাটিং ডিপার্টমেন্টে দাউইদ মালান দলের সেরা ব্যাটার। বিচ্ছিন্নভাবে রান করেছে বেয়ারস্টো, জো রুট, হ্যারি ব্রুকরা। কিন্তু ধরাবাহিকতার অভাবে ব্যর্থ হচ্ছে ইংলিশরা। সেই সাথে অধিনায়ক জশ বাটলারের ব্যাটে রান ফেরাটাও খুব জরুরি।

বোলিং ডিপার্টমেন্ট নিয়ে স্বস্তিতে নেই ইংলিশরা। গত ম্যাচে বাদ পড়ার পর আবারো থ্রি লায়ন্স একাদশে ফিরতে পারেন বোলিং অলরাউন্ডার ক্রিস ওকস। সেই সাথে মার্ক উড ও অ্যাটকিনসনতো আছেই। তবে স্পিনার আদিল রশিদ এখনও পর্যন্ত প্রত্যাশা মেটাতে ব্যর্থ হওয়াটাও দুশ্চিন্তার কারণ বিশ্বচ্যাম্পিয়নদের জন্য।

অন্যদিকে, শ্রীলঙ্কার অবস্থাও একই। চার ম্যাচে মাত্র এক জয় পেয়েছে সাবেক চ্যাম্পিয়নরা। ইনজুরি লঙ্কানদের মূল সমস্যা। বিশ্বকাপের আগে হাসারাঙ্গার মতো অলরাউন্ডারকে হারানোর পর, টুর্নামেন্ট শুরুর পর অধিনায়ক দাসুন শানাকা আর পেসার পাথিরানাকে হারিয়েছে দলটি। ব্যাটিং দলটির বড় শক্তি আর দুর্বলতা বোলিং। ব্যাট হাতে নিসাঙ্কা আর কুশাল পেরেরা ভালো শুরু এনে দিতে পারলে মেন্ডিস, সামারাবিক্রমা, আসালাঙ্কাদের সক্ষমতা আছে বড় স্কোর করার। তবে ইংল্যান্ডকে হারাতে হলে স্পিনার থিকসানা আর দুই পেসার মাধুশাঙ্কা ও রাজিথাকে ব্রেক থ্রু দিতে হবে নিয়মিত।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply