চলনবিলে পাখি শিকারীর অর্থদণ্ড

|

সিনিয়র করেসপনডেন্ট, নাটোর:

নাটোরের সিংড়া অধ্যুষিত চলনবিলে পাখি শিকারের দায়ে তারেক হোসেন (১৮) নামের এক পেশাদার পাখি শিকারীকে অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (২৫ অক্টোবর) রাত সাড়ে ৮টার দিকে উপজেলার চৌগ্রাম ইউনিয়নের হিয়ালা বিলে এই ঘটনা ঘটে।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান বলেন, রাতের আঁধারে হিয়ালা বিলে পাখি শিকার করছিল তারেক ও তার সহযোগী সজল। এ সময় পরিবেশকর্মীদের সহযোগিতায় হাতেনাতে তাদের ধরা হয়। এসময় দুটি জবাইকৃত বকপাখি ও পাখি শিকারের বিভিন্ন ফাঁদ জব্দ করা হয়।

পরে, দুই পাখি শিকারীকে ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। এ সময় তারেক হোসেনকে তিন হাজার টাকা জড়িমানা ও তার সহযোগী সজল আহমেদের কাছ থেকে পাখি শিকার করবে না মর্মে মুচলেকা নেয়া হয়। পরে জবাই করা পাখি মাটিতে পুঁতে ফেলাসহ ফাঁদগুলো ধ্বংস করা হয়।

এছাড়াও বুধবার দিনব্যাপী চলনবিলের বিভিন্ন প্রত্যন্ত এলাকায় পাখি শিকার বন্ধে প্রচারণা করেছেন স্থানীয় পরিবেশকর্মীরা। এ সময় সোহাগবাড়ি ও মহেশচন্দ্রপুর এলাকার পাঁচ কিশোর পাখি শিকারিকে আটক করে সর্তক করা হয়। তাদের কাছ থেকে পাখি শিকারের কাজে ব্যবহৃত দশটি ফাঁদ জব্দ করে ধ্বংস করা হয়।

এএস/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply