৩ দিনের অবরোধ ঘিরে কড়া নিরাপত্তায় ঢাকবে ঢাকা

|

বিএনপির ডাকা তিনদিনের অবরোধ শুরু হচ্ছে আগামীকাল (৩১ অক্টোবর) থেকে। অবরোধ চলাকালীন রাজধানীতে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ। কর্মকর্তারা জানান, ছদ্মবেশে যাতে কেউ জানমালের ক্ষতি করতে না পারে, সে ব্যাপারে সতর্ক আছে আইনশৃঙ্খলা বাহিনী। ২৮ অক্টোবরের সহিংসতার ঘটনায় রাজধানীতে ২৮টি মামলায় প্রায় ৭০০ জনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

গত ২৮ অক্টোবর বিএনপি মূলত শান্তিপূর্ণ কর্মসূচির ঘোষণা দিলেও দিনের শুরুতেই সহিংস হয়ে ওঠে পরিস্থিতি। সংঘর্ষে নিহত হন এক পুলিশ সদস্য। দফায় দফায় সংঘর্ষে পুলিশ, সাংবাদিকসহ আহত হয়েছেন শতাধিক।

এক সহিংসতার রেশ না কাটতেই মঙ্গলবার থেকে তিনদিনের অবরোধ কর্মসূচি দিয়েছে বিএনপি ও সমমনা কয়েকটি রাজনৈতিক দল। তাই ফের সহিংসতার ঘটনা যাতে না ঘটে, সে লক্ষ্যে কর্মসূচি ঘিরে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি নিয়েছে পুলিশ।

অবরোধ চলাকালীন রাজধানী জুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে জানিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ড. খন্দকার মহিদ উদ্দিন বলেন, আমাদের কাছে সুনির্দিষ্ট তথ্য না থাকলেও, নাশকতা যে হতে পারে, সেটি সমসাময়িক সময়ের অভিজ্ঞতাই বলে দিচ্ছে। নাশকতা করার অবিশ্বাস্য রকমের প্রবণতা আছে তাদের। তাই সেই শঙ্কা আমাদের আছে, সেভাবে নিরাপত্তা পরিকল্পনাও আমরা করেছি।

২৮ অক্টোবর নগরীতে সংঘঠিত সহিংসতার ঘটনায় রোববার পর্যন্ত রাজধানীর ২১ থানায় মামলা হয়েছে ২৮টি। বেশ কয়েকটি মামলায় আসামি করা হয়েছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ নেতাদের। এর মধ্যে বিএনপি মহাসচিবকে গ্রেফতারের পর রোববার কারাগারে পাঠিয়েছেন আদালত। বাকিদের গ্রেফতারেও অভিযান চলছে বলে জানায় পুলিশ।

এদিকে, গোয়েন্দা কর্মকর্তারা জানান, ডিবির জ্যাকেট পরে বাসে আগুন দেয়ার যে অভিযোগ পাওয়া গেছে, তার সত্যতা মেলেনি। যারা বাসে আগুন দিয়েছে, তাদের একজন ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সদস্যসচিব নুরুল ইসলাম নয়ন। তিনি প্রেস লেখা বুলেটপ্রুফ জ্যাকেট গায়ে দিয়ে হামলায় অংশ নেন।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশিদ জানান, যারা প্রেসের জ্যাকেট পরে হামলায় অংশ নিচ্ছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা গ্রহণ করবো। ২৮ অক্টোবর প্রেসের জ্যাকেট লাগিয়ে বাসে যিনি আগুন দিয়েছেন, তাকেও আমরা খুঁজছি।

রাজনৈতিক কর্মসূচিতে বাধাদান নয় বরং নগরবাসীর জানমাল রক্ষায় অপরাধীদের বিরুদ্ধে অভিযান আরও কঠোর হবে বলে জানান পুলিশ কর্মকর্তারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply