জ্বালানির অভাবে গাজাবাসীর ভরসা এখন ঠেলাগাড়ি

|

জ্বালানির অভাবে গাজায় বন্ধ হয়ে গেছে আধুনিক যান চলাচল। জরুরি প্রয়োজনে অ্যাম্বুলেন্সও পাওয়া যাচ্ছে না। ফলে বাধ্য হয়ে পশুবাহিত ঠেলাগাড়িতে করে যাতায়াত করছেন গাজা উপত্যকার বাসিন্দারা। ভয়াবহ কষ্টের এ জীবন আর যাপন করতে চান না গাজাবাসী। বহির্বিশ্বকে সহায়তার হাত বাড়িয়ে দেয়ার অনুরোধ করছেন তারা। খবর মিডল ইস্ট মনিটরের।

গাজায় প্রায় ১ মাস ধরে জ্বালানি সরবরাহ বন্ধ রেখেছে ইসরায়েল। ফলে সাধারণ যাতায়াতে তো অসুবিধা হচ্ছেই, সেই সাথে অসুস্থ ব্যক্তিকে হাসপাতালে নিতে কিংবা মরদেহ কবরস্থানে নিতেও গাড়ি মিলছে না। তাই গাধার গাড়িই এখন ভরসা গাজাবাসীর।

অবরুদ্ধ গাজা সবকিছুর জন্যই নির্ভরশীল ইসরায়েলের ওপর। তেলআবিবে হামাসের নজিরবিহীন হামলার পর থেকেই এ উপত্যকায় বিদ্যুৎ, জ্বালানি, খাদ্য, পানিসহ প্রায় সবকিছুই সরবরাহ করা বন্ধ রেখেছে নেতানিয়াহু প্রশাসন। ত্রাণের ওপর নির্ভর করে কোনোরকমে বেঁচে আছেন বাসিন্দারা। দুর্বিসহ এই জীবন থেকে বাঁচতে বহির্বিশ্বের হস্তক্ষেপ চায় নিরীহ মানুষগুলো।

জাতিসংঘ বলছে, খুব দ্রুত জ্বালানি সরবরাহ নিশ্চিত করতে না পারলে গাজায় মানবিক বিপর্যয় আরও ভয়ঙ্কর রূপ ধারণ করবে। তাছাড়া, জ্বালানি সংকটে ত্রাণবিতরণ কার্যক্রমও ব্যাহত হচ্ছে বলে জানায় সংস্থাটি। তবে ধ্বংসপ্রায় গাজায় জ্বালানি ঢুকতে দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে তেলআবিব।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply