তফসিল নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে কথা হয়নি: সিইসি

|

জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের বিষয়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সঙ্গে কোনো কথা হয়নি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বুধবার (১ নভেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এর আগে দুপুর আড়াইটার দিকে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে যান সিইসিসহ চার নির্বাচন কমিশনার। সাক্ষাতের সময় নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলমও উপস্থিত ছিলেন।

সিইসি আরও বলেন, জাতীয় সংসদ নির্বাচনে বিচারকরা ইলেকট্রোরাল ইনকোয়ারি কমিটির দায়িত্ব পালন করেন। কিন্তু এবার নির্বাচন চলাকালীন (ডিসেম্বর মাস) সিভিল কোর্টের বিচারকরা ছুটিতে থাকবেন। তাই প্রধান বিচারপতিকে জানিয়েছি, ওই সময়ে বিচারকরা যেন দায়িত্ব চলমান রাখেন। আর জানুয়ারি মাসে তো বিচারকরা আগের মতো করেই দায়িত্ব পালন করবেন। এতটুকুই আলোচনা হয়েছে।

বৈঠকে সিইসি সংসদ নির্বাচনের আগে ও পরে অধস্তন আদালতের বিচারকদের ইলেক্ট্ররাল ইনকোয়ারি কমিটি ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসির দায়িত্ব পালনের জন্য ৩০০ বিচারক চান। প্রধান বিচারপতি বিচারক চাওয়ার এ আবেদন আইন মন্ত্রণালয়ে পাঠানোর কথা বলেন। পরবর্তীতে আইন মন্ত্রণালয় সুপ্রিম কোর্টে পাঠালে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করে তা মন্ত্রণালয়ে ফেরত পাঠানো হবে বলে জানান প্রধান বিচারপতি।

উল্লেখ্য, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসি নির্বাচনকালীন সময়ে তিনদিন দায়িত্ব পালন করে। ইলেক্ট্ররাল ইনকোয়ারি কমিটি নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে প্রার্থীদের আচরণবিধি লংঘনের সুরাহা করে থাকেন। একজন যুগ্ম জেলা জজ এ ইনকোয়ারি কমিটির নেতৃত্ব দিয়ে থাকেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply