টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

|

প্রধানমন্ত্রীর এই ছবি দুইটি টাইম ম্যাগাজিনে প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী টাইম ম্যাগাজিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন প্রকাশ করেছে। সাময়িকীটির প্রচ্ছদেও স্থান পেয়েছে প্রধানমন্ত্রীর পূর্ণাঙ্গ ছবি। বৃহস্পতিবার (২ নভেম্বর) ‘শেখ হাসিনা ও বাংলাদেশের গণতন্ত্রের ভবিষ্যৎ’ শিরোনামের প্রতিবেদনটি প্রকাশ করেছে ম্যাগাজিনটি। গত সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর নেয়া একটি সাক্ষাতকারের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

ম্যাগাজিনের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ৭৬ বছর বয়সী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিস্ময়কর রাজনৈতিক নেতা। যিনি এক দশকে গ্রামীণ পাট উৎপাদনকারী ১৭ কোটি মানুষের জাতিকে এশিয়া-প্রশান্ত এলাকার দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে উত্থানের পথ দেখিয়েছেন।

আরও বলা হয়, ১৯৯৬ ও ২০০১ সালের দুই মেয়াদের পর ২০০৯ সাল থেকে টানা ক্ষমতায় থাকা শেখ হাসিনা বিশ্বে সবচেয়ে বেশিদিন ক্ষমতায় থাকা নারী সরকারপ্রধান।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত কয়েক বছর ধরে শেখ হাসিনাকে ১৯টি হত্যাচেষ্টার মুখোমুখি হতে হয়েছে। গত কয়েক মাস ধরে প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সমর্থকরা নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে, পুলিশের গাড়ি ও বাসে আগুন দেওয়া হয়েছে এবং বেশ কয়েকজন নিহত হয়েছেন। এসব ঘটনায় কয়েক শ’ জনকে গ্রেফতার করা হয়েছে। ২০১৪ ও ২০১৮ সালের মতো এবারও নির্বাচন বর্জনের অঙ্গীকার করেছে বিএনপি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক সাফল্যের বিষয়টি তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, ২০০৬ সালে ৭১ বিলিয়ন ডলার জিডিপি থেকে বেড়ে ২০২২ সালে ৪৬০ বিলিয়ন ডলারে উন্নীত হওয়ার মাধ্যমে খাদ্য সংকটের দেশ খাদ্য রফতানিকারকে পরিণত হয়ে উঠেছে। এর ফলে দক্ষিণ এশিয়ায় ভারতের পর দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে বাংলাদেশ।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply