নেপালের ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৩৭

|

নেপালে ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে শেষ খবর পাওয়া পর্যন্ত নিহত হয়েছেন অন্তত ১৩৭ জন। এ ঘটনায় আহত হয়েছেন তিন শতাধিক মানুষ। খবর ইন্ডিয়া টুডের।

শুক্রবার স্থানীয় সময় মধ্যরাতে ভূমিকম্পটি অনুভূত হয়। শনিবার (৪ নভেম্বর) সকালে নেপালের স্থানীয় গণমাধ্যমগুলো থেকে হতাহতের এ তথ্য পাওয়া গেছে।

নেপালের জাতীয় ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের বরাতে জানা গেছে, ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল পশ্চিম নেপালের জাজারকোট নামের এলাকায়। শুক্রবার রাত ১১টা ৪৭ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। এ সময় পার্শ্ববর্তী পশ্চিম রুকুম এলাকাও এই ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে।

শক্তিশালী এ কম্পন অনুভূত হয় ভারতের দিল্লিতেও। এছাড়াও নয়ডা, গুরুগ্রাম, বিহারসহ উত্তর ভারতেও অনুভূত হয় কম্পন। পাশাপাশি ভারতের উত্তর প্রদেশ, উত্তরাখন্ড ও বিহারের বিভিন্ন জায়গা থেকে ভূকম্পন টের পাওয়া যায়।

মার্কিন ভূ-ত্বাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, ভূমিকম্পের উৎপত্তি স্থল ছিলো ভূপৃষ্ঠের মাত্র ১১ মাইল গভীরে। ফলে প্রচণ্ড শক্তিতে আঘাত হানে এটি। এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে নেপালের রুকুম এবং জাজারকোট এলাকায়। এই অঞ্চলেই প্রাণ গেছে অর্ধশত মানুষের।

কর্তৃপক্ষ বলছে ধ্বংস্তূপের নিচে চাপা পড়ে আছেন বহু মানুষ। প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

বাংলাদেশেও বিভিন্ন জায়গায় ভূকম্পন অনুভূত হয়েছে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply