অনন্য প্রতিভায় জয় করেছো সহস্র হৃদয়, শুভ জন্মদিন

|

আলী যাকের। ছবি: ফেসবুক পেজ।

একুশে পদকপ্রাপ্ত অভিনেতা আলী যাকেরের জন্মদিন আজ। ১৯৪৪ সালের ৬ নভেম্বর তৎকালীন চট্টগ্রাম জেলার ব্রাহ্মণবাড়িয়া মহকুমার (বর্তমানে জেলা) রতনপুর ইউনিয়নে জন্মগ্রহণ করেন তিনি।

১৯৭২ সালের ২১ ফেব্রুয়ারি মুনীর চৌধুরীর বিখ্যাত নাটক ‘কবর’ দিয়ে মঞ্চ নাটকে প্রথম অভিনয় শুরু আলী যাকেরের। এরপর প্রায় ৫ দশক মঞ্চে অভিনয় করেছেন তিনি।

মঞ্চনাটকের পাশাপাশি টেলিভিশন নাটকে অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছেন। একই সঙ্গে নদীর নাম মধুমতি, লালসালুসহ চারটি চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন।

আলী যাকের ও তার ছেলে ইরেশ যাকেরের জন্মদিন আজ। বাবা-ছেলে দুজনই জন্মেছেন ৬ই নভেম্বর।

বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক থ্রিসিক্সটি গ্রুপের চেয়ারম্যান, নাগরিক নাট্য সম্প্রদায়ের সভাপতি ও মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি ছিলেন আলী যাকের। এছাড়া শৌখিন ফটোগ্রাফারও ছিলেন তিনি। ফটোগ্রাফিতে দক্ষতার কারণে তিনি যুক্তরাজ্যের রয়্যাল ফটোগ্রাফি সোসাইটির স্থায়ী সদস্যপদ লাভ করেছিলেন।

‘তৈল সংকট’, ‘ম্যাকবেথ’, ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’, ‘কোপেনিকের ক্যাপ্টেন’, ‘বাকী ইতিহাস’, ‘নূরুলদীনের সারাজীবন’, ‘বিদগ্ধ রমণী কুল’, ‘টেমপেস্ট’, ‘এই নিষিদ্ধ পল্লীতে’, ‘দেওয়ান গাজীর কিসসা’, ‘সৎ মানুষের খোঁজে’, ‘গ্যালিলিও’ এর মতো মঞ্চনাটকে অভিনয় করে মঞ্চ মাতিয়ে রেখেছিলেন এই অভিনেতা।

তার অভিনীত ‘আজ রবিবার’, ‘বহুব্রীহি’, এখনও মানুষের কাছে জনপ্রিয়।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply