‘টাইমড আউট: ছবি পোস্ট করে কী প্রমাণ করলেন ম্যাথুস?

|

এই ছবি দুইটি পোস্ট করেছেন শ্রীলঙ্কান ক্রিকেটার ম্যাথুস। ছবি-এক্স

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচে অ্যাঞ্জেলো ম্যাথুসের ‘টাইমড আউট’ নিয়ে আলোচনা কম হচ্ছে না। ক্রিকেট আইনকে সমর্থন করে অনেকে বাহবা দিচ্ছেন বাংলাদেশ অধিনায়ক সাকিবকে। আবার কেউ কেউ এটাকে নেতিবাচক হিসেবেও নিয়েছেন। যদিও ম্যাচ এবং ম্যাচ পরবর্তী সময়ে সাকিব তার এই সিদ্ধান্তের পক্ষে অনড়।

এই আউটকে যারা ‘আনফেয়ার’ বলছে- তাদের উদ্দেশে সাকিব বলেছেন, তারা যেন আইসিসিকে বলে আইনটি বাতিল করে। তবে এই আউট কিছুতেই মানতে পারছেন না লঙ্কান ক্রিকেটার ম্যাথুস। আম্পায়ার যখন আউট দেন তখনই তিনি নাখোশ ছিলেন। মাঠে আম্পায়ারদের সঙ্গে বারবার কথা বলেন। বাংলাদেশ অধিনায়ক সাকিবের কাছে গিয়েও তাকে কিছু বলতে দেখা যায়। পরে মাঠ ছাড়লেও সীমানার বাইরে হেলমেট ছুড়ে মারেন। পুরো ম্যাচেই যার রেশ রয়ে যায়। ম্যাচ শেষে সৌজন্যতামূলক দুই দলের খেলোয়াড়দের হাত মেলানোর রীতি থাকলেও লঙ্কান ক্রিকেটার এবং স্টাফরা সাকিবদের সঙ্গে হাত মেলায়নি।

ম্যাচ শেষে ক্ষোভ প্রকাশ করেছেন ম্যাথুস নিজেই। এক লঙ্কান সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি দাবি করেন, সময়ের মধ্যেই তিনি মাঠে প্রবেশ করেন এবং ক্রিজে যান। তারপরও আম্পায়ার তাকে আউট দিয়েছে।

এবার নিজের ‘এক্স’ (সাবেক টুইটার) অ্যাকাউন্টে দুইটি ছবি পোস্ট করে তার দাবির পক্ষে যুক্তি হাজির করেছেন। তার একটি ছবি মাহমুদউল্লাহ যখন সামারাবিক্রমার ক্যাচ নেন সেই মুহুর্তটি এবং অপরটি মাঠে তার নিজের ছবি। ছবি দু’টির মধ্যে সময় বসানো।

ক্যাপশনে ম্যাথুস লেখেন, প্রমাণ! ক্যাচ ধরার সময় থেকে হেলমেটের স্ট্রাপ বন্ধ করার সময়!

এমসিসি’র ৪০.১.১ ধারায় বলা আছে, উইকেট পতনের পর কিংবা ব্যাটার রিটায়ার্ড হওয়ার পর নতুন ব্যাটার তিন মিনিটের মধ্যে পরবর্তী বলের মুখোমুখি হতে প্রস্তুত হবেন। এই শর্ত পূরণ করতে না পারলে নতুন ব্যাটার আউট হবেন। যা ‘টাইমড আউট’।

কিন্তু বিশ্বকাপে আইসিসির প্লেয়িং কন্ডিশনে বলা আছে, তিন মিনিট নয়, ব্যাটারকে পরবর্তী বলের মুখোমুখি হতে প্রস্তুত থাকতে হবে দুই মিনিটের মধ্যে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply