পুলিশে বড় পদোন্নতি

|

নির্বাচনের আগে বাংলাদেশ পুলিশে বড় পদোন্নতি দেয়া হয়েছে। পুলিশ সুপার পদ মর্যাদার ১৫২ কর্মকর্তা অতিরিক্ত উপপুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) হিসেবে পদোন্নতি পেয়েছেন। আর এসপি পদে পদোন্নতি পেয়েছেন ১৭৭ জন।

গত সোমবার (৬ নভেম্বর ২০২৩) রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. মাহাবুব রহমান শেখ স্বাক্ষরিত চারটি প্রজ্ঞাপনে পুলিশের এসব কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়। পরদিন মঙ্গলবার প্রজ্ঞাপন দুইটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রকাশ করা হয়েছে।

এরমধ্যে বাংলাদেশ পুলিশের ১২ কর্মকর্তাকে অতিরিক্ত ডিআইজি, গ্রেড-৪ পদমর্যাদায় পদোন্নতি দিয়ে একটি একটি প্রজ্ঞাপন জারি করা হয়। পদোন্নতি পাওয়া এসব কর্মকর্তার মধ্যে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পাঁচজন উপকমিশনার রয়েছেন। তারা হলেন মুহাম্মদ আশরাফ হোসেন, আনিসুর রহমান, এ বি এম মাসুদ হোসেন, মো. শহিদুল্লাহ ও আসমা সিদ্দিকা মিলি।

চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) দুই উপকমিশনার আব্দুল ওয়ারীশ ও মোস্তাফিজুর রহমান পদোন্নতির এ তালিকায় রয়েছেন। এছাড়া টাঙ্গাইলের পুলিশ সুপার (এসপি) সরকার মোহাম্মদ কায়সার, কুষ্টিয়ার এসপি এ এইচ এম আবদুর রকিব, নৌ পুলিশের এসপি শরিফুর রহমান, বগুড়ার এসপি সুদীপ কুমার চক্রবর্ত্তী ও যশোরের এসপি প্রলয় কুমার জোয়ারদার রয়েছেন।

আরেক প্রজ্ঞাপনে ১৪০ কর্মকর্তাকে সুপারনিউমারারি অতিরিক্ত ডিআইজি, গ্রেড-৪ পদমর্যাদায় পদোন্নতি দেয়া হয়েছে। এই তালিকায় রয়েছেন খুলনা মহানগর পুলিশের (কেএমপি) উপকমিশনার মোহাম্মদ আনোয়ার হোসেন, ডিএমপির উপকমিশনার মোহাম্মদ মইনুল হাসান, মো.জাফর হোসেন, রিফাত হোসেন শামীম, শিল্পাঞ্চল পুলিশের পুলিশ সুপার মো. সাইফুল হক, সিআইডির বিশেষ পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম, ফাতিহা ইয়াসমিন, মুহাম্মদ রেজাউল মাসুদ, রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) উপকমিশনার অনির্বান চাকমাসহ অনেকে।

সুপারনিউমারারি অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের পুরো তালিকা

এছাড়া, একই দিনে ১৭৭ কর্মকর্তাকে পুলিশ সুপার (এসপি) পদে (গ্রেড-৫) পদোন্নতি দিয়ে দুইটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এরমধ্যে ২৭ জন পুলিশ কর্মকর্তাকে স্বাভাবিক পদোন্নতি দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। আরেকটি প্রজ্ঞাপনে আরও ১৫০ জন সুপারনিউমারারি পুলিশ সুপার হয়েছেন।

এর মধ্যে একটি প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২৭ জনকে পুলিশ সুপার পদে পদোন্নতি দেয়া হয়েছে। তারা স্বাভাবিক পদোন্নতি পেয়েছেন। জনস্বার্থে জারি করা এ আদেশ যোগদানের তারিখ থেকে কার্যকর হবে বলেও জানানো হয়।

এই ২৭ পুলিশ কর্মকর্তার তালিকা দেখা যাবে লিঙ্কে

সুপারনিউমারারি পুলিশ সুপার পদে পদোন্নতি দিয়ে জারি করা প্রজ্ঞাপনটিতে বলা হয়, ১৫০টি সুপারনিউমারারি পদের বিপরীতে ১৫০ কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হলো। যেসব কর্মকর্তা মিশনে, শিক্ষাছুটি/প্রেষণ ও লিয়েনে কর্মরত আছেন সেসব কর্মকর্তা মূল কর্মস্থলে যোগদানের পর তাদের পদোন্নতি কার্যকর হবে এবং প্রকৃত যোগদানের তারিখের আগে কোনো আর্থিক সুবিধা পাবেন না।

পদোন্নতি পাওয়া এই ১৫০ কর্মকর্তার তালিকা দেখতে লিঙ্কে ক্লিক করুন

তাতে আরও বলা হয়, পদগুলোতে কর্মরত পদধারীদের পদোন্নতি, অবসর, অপসারণ বা অন্য কোনো কারণে পদ শূন্য হলে তা স্বয়ংক্রিয়ভাবে বিলুপ্ত হবে এবং পদ সৃষ্টির তারিখ থেকে ১৫০টি সুপারনিউমারারি পদের মেয়াদ হবে ১ বছর। পদোন্নতি পাওয়া কর্মকর্তারা স্বপদে বহাল থেকে দায়িত্ব পালন করবেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply