অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি রাষ্ট্রদূতদের কথা না বলতে ঢাকার অনুরোধ

|

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তফসিলের আগে ঢাকায় বিদেশি রাষ্ট্রদূতদের শিষ্টাচার ও কার্যক্রমের বিষয়ে অবহিত করতে হলে সেটা দুঃখজনক হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। নির্বাচনের আগে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে কথা না বলতে রাষ্ট্রদূত ও দূতাবাসগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার (৮ নভেম্বর) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বললেন, নির্বাচন নিয়ে বিদেশি কূটনীতিকদের দৌঁড়ঝাপ ভালোভাবে নিচ্ছে না বাংলাদেশ। তাদেরকে শুধু কালচারাল স্পেস দিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের সিদ্ধান্ত বাংলাদেশই নেবে। ভিয়েনা কনভেনশন অনুযায়ী কোনো রাষ্ট্রদূতকে সীমালংঘন না করার আহ্বান জানাই।

এ সময় উঠে আসে টাইম ম্যাগাজিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে করা প্রতিবেদনের বিষয়টিও। শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীকে নিয়ে টাইম ম্যাগাজিনের প্রতিবেদনের ইতিবাচক অংশকে গুরুত্ব দিচ্ছে ঢাকা। তবে এতে কিছু অসত্য ও বিভ্রান্তিমূলক তথ্য রয়েছে।

১২ নভেম্বর ১৫ সদস্যের প্রতিনিধি দল যাচ্ছে জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কমিশনের শুনানিতে। সেই বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। বলেন, মানবাধিকার বিষয়ে বাংলাদেশে কার্যক্রম স্থগিত করা এনজিও অধিকারের কোনো তথ্য-উপাত্ত গ্রহণ করবে না বাংলাদেশ। তবে অন্যদের তথ্যকে স্বাগত জানাবে ঢাকা।

এ সময় এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, পিটার হাসের বিরুদ্ধে ঢাকা কোনো আপত্তিপত্র দেয়নি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply