নিয়ম বহির্ভূতভাবে পরীক্ষা দিতে না দেয়ায় রাজশাহী কলেজে ছাত্রলীগের ভাঙচুর

|

ছবি: ছাত্রলীগ কর্মীদের ভাঙচুর করা ফুলের টব

নিয়মবহির্ভূতভাবে পরীক্ষা দিতে না দেয়ায় রাজশাহী কলেজে ভাঙচুর চালানোর অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগে নেতাকর্মীদের বিরুদ্ধে। বৃহস্পতিবার (৯ নভেম্বর) কলেজটির গণিত বিভাগে ভাঙচুর চালানো হয়। এ সময় ছবি তুলতে গেলে কলেজের দুই সংবাদকর্মীকেও মারধর করা হয়। তাদেরকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভাঙচুরে অভিযুক্তরা হলেন, সাঈদ হাসান আশিক, সাহেদুজ্জামান বাপ্পি, আশফিকুর রহমান সজীব, আশিকুর রহমান আশিক, সাজেদুর রহমান সিজার, মেহেদী, আব্দুর রহিম, জাকারিয়া ও সাব্বির হোসেন। তারা সকলেই কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম জাফরের অনুসারী বলে জানা গেছে।

জানা যায়, ক্লাসে উপস্থিতি না থাকায় মাসুদ রানা নামের গণিত বিভাগের চতুর্থ বর্ষের এক শিক্ষার্থীকে ইনকোর্স পরীক্ষায় অংশ নিতে দেয়া হয়নি। তিনি কলেজে ছাত্রলীগের রাজনীতি করেন। বৃহস্পতিবার দুপুরে মাসুদ পরীক্ষা দেয়ার দাবি নিয়ে কলেজটির অধ্যক্ষের কাছে যান। অধ্যক্ষ জানান, তাকে পরীক্ষার অনুমতি দিলে সবাইকেই দিতে হবে। তাই তিনি এটা করবেন না। এ ঘটনার পর অধ্যক্ষের কার্যালয় থেকে বেরিয়ে মাসুদ অন্যদের ডেকে নেন। তারপর তারা গণিত বিভাগে গিয়ে বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকেন। একপর্যায়ে তারা ফুলের টব ভাঙচুর করতে শুরু করেন।

ঘটনার বর্ণনা দিয়ে রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবদুল খালেক বলেন, ক্লাসে অনুপস্থিত থাকলে কলেজের কোনো বিভাগের শিক্ষাথীকে ইনকোর্স পরীক্ষায় অংশ নিতে দেয়া হয় না। এ কারণে মাসুদ রানাকে পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ দেয়া হয়নি। এ ঘটনায় কলেজ ছাত্রলীগের কিছু নেতাকর্মী গণিত বিভাগে ভাঙচুর চালিয়েছে। পরে আমরা গিয়ে পরিস্থিতি শান্ত করি।

তিনি জানান, রাতে একাডেমিক কাউন্সিলের জরুরি সভা ডাকা হয়েছে। সভায় হামলাকারী শিক্ষার্থীদের শাস্তির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply