আন্দোলনকারীরা কোচিং বাণিজ্যের সাথে জড়িত: শিক্ষামন্ত্রী

|

স্টাফ করেসপনডেন্ট, চাঁদপুর:

নতুন শিক্ষাক্রম সংস্কার বা বাতিলের দাবিতে যারা আন্দোলন করছেন তাদের বেশির ভাগই কোচিং বাণিজ্যের সাথে জড়িত বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, তারা (আন্দোলনকারীরা) যে দাবিগুলো করছেন তা একেবারেই যৌক্তিক নয়।

শুক্রবার (১০ নভেম্বর) দুপুরে চাঁদপুর সার্কিট হাউসে নতুন শিক্ষাক্রম সংস্কার বা বাতিলের ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আন্দোলনকারীদের কেউ কেউ নোট, গাইড স্কুল পর্যায়ে গিয়ে বিক্রি করার সঙ্গে জড়িত এবং দুঃখজনক হলেও সত্য এর সঙ্গে কিছু কিছু শিক্ষকও জড়িত। তাই আন্দোলনকারীদের মূল উদ্দেশ্যই হলো তাদের কোচিং বাণিজ্য টিকিয়ে রাখা।

তিনি বলেন, শিক্ষায় এতো বড় একটি রূপান্তরের ক্ষেত্রে এক বছর বেশি সময় নয়। এতে অভিভাবকরা ধীরে ধীরে অভ্যস্ত হবেন, শিক্ষকরা ক্রমাগত প্রশিক্ষণ পাচ্ছেন। নতুন শিক্ষাক্রমের বইগুলো এখনও পরীক্ষামূলক সংস্করণ চলছে কারণ ক্রমাগত আমরা এর পরিমার্জন পরিচালন করছি কিন্তু সিস্টেম পরিবর্তন হবে না।

মন্ত্রী আরও বলেন, ২০১৭-১৮ সালের অনেক গবেষণা ও সিদ্ধান্তের পর আজকের এই শিক্ষাক্রম এবং এই শিক্ষাক্রমের পুরোপুরি বাস্তবায়ন হবে ২০২৭ সাল পর্যন্ত। এই শিক্ষাক্রম মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply