পাকিস্তানকে উড়িয়ে দিয়ে ওয়ানডে সিরিজ জিতলো টাইগ্রেসরা

|

ছবি: সংগৃহীত

৩ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে পাকিস্তান নারী ক্রিকেট দলকে ৭ উইকেটে হারিয়ে ২-১’র ব্যবধানে সিরিজ জিতলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। আগে ব্যাট করতে নেমে সিদরা আমিনের ৮৪ রানের ওপর ভর করে ১৬৬ রানের পুঁজি পায় পাকিস্তান। লক্ষ্য তাড়া করতে নেমে ফারজানা হক ও মুর্শিদা খাতুনের জোড়া ফিফটিতে ২৬ বল বাকি থাকতেই সহজ জয় তুলে নেয় নিগার সুলতানা জ্যোতির দল। সেই সাথে তিন ম্যাচের সিরিজে প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে জিতলো বাংলাদেশ। ২০১৪ সালে দুই ম্যাচের সিরিজে পাকিস্তানকে ২-০ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ।

শুক্রবার (১০ নভেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের দেয়া মাঝারি লক্ষ্যে তাড়া করতে নেমে দুই ওপেনার ফারজানা হক ও মুর্শিদা খাতুনের ব্যাটে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। উদ্বোধনী জুটি থেকে আসে ১২৫ রান। ওপেনিংয়ে এটি সর্বোচ্চ জুটি। এর আগে সর্বোচ্চ ছিল আয়ারল্যান্ডের বিপক্ষে ২০১১ সালে, ১১৩ রান। ৯০ বলে ওয়ানডে ক্যারিয়ারের দশম ফিফটির দেখা পান ফারজানা। অন্যপ্রান্তে, ৮৮ বলে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নেন মুর্শিদা।

নাশরা সিন্ধুর বলে লেগ বিফোরে কাঁটা পড়েন ফারজানা। ফলে ভাঙে রেকর্ড ১২৫ রানের জুটি। ১১৩ বলে ৫টি চারের মারে ৬২ রান করেন তিনি। ফারজানার আউটের দুই ওভারের মধ্যে সাজঘরে ফেরেন তার ওপেনিং পার্টনার মুর্শিদাও। তার ব্যাট থেকে আসে ১০৬ বলে ৫৪ রান। তার আউটের পরপরই রানআউটে ফেরেন ফাহিমা খাতুন। এরপর ম্যাচ শেষ করে আসেন অধিনায়ক জ্যোতি ও সোবহানা মোস্তারি। জ্যোতি ১৮ ও সোবহানা ১৯ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। পাকিস্তানের হয়ে দুই উইকেট নেন নাশরা সিন্ধু।

সিরিজটি জিতে আইসিসি উইমেন’স চ্যাম্পিয়নশিপেও এক ধাপ এগোলো নিগারের দল। ১২ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে তাদের বর্তমান অবস্থান ছয়ে। ১৫ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দুইয়ে পাকিস্তান।

এর আগে, টসে জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৬৫ রান যোগ করেন দুই ওপেনার সিদরা আমিন ও সাদাফ শামস। ৬১ বলে ৩১ রান করে নাহিদা আক্তারের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন সাদাফ। সেখান থেকে মুনিবা আলিকে নিয়ে সংক্ষিপ্ত জুটি গড়ে তোলেন সিদরা। ৯৩ রানের মাথায় মুনিবাকে হারায় পাকিস্তান। এরপরই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। একসময় ১২৮ রানে ৭ উইকেট খোয়ায় পাকিস্তান।  

কিন্তু সিদরা আমিনের দৃঢ়তায় শেষ পর্যন্ত ৫০ ওভার পর্যন্ত ব্যাট চালিয়ে যায় পাকিস্তান। ১৪৩ বলে মাত্র ৩ চারে ৮৪ রান নিয়ে অপরাজিত থাকেন সিদরা। বাংলাদেশের হয়ে নাহিদা তিনটি এবং রাবেয়া দুটি উইকেট শিকার করেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply