অক্টোবরে সড়ক-রেল ও নৌপথে ৪৬৪ দুর্ঘটনায় নিহত ৫০২

|

ছবি: প্রতীকী

গত অক্টোবরে সড়ক, রেল ও নৌপথে ৪৬৪টি দুর্ঘটনায় ৫০২ জন নিহত হয়েছেন। আর ৮৩৮ জন আহত হয়েছেন। এরমধ্যে ৪২৯টি সড়ক দুর্ঘটনায় ৪৩৭ জন নিহত এবং ৬৮১ জন আহত হয়েছেন। রেলপথে ২৯টি দুর্ঘটনায় ৫৩ জন নিহত এবং ১৫৫ জন আহত হয়েছেন। নৌপথে ৬টি দুর্ঘটনায় ১২ জন নিহত, আহত ২ এবং ২ জন নিখোঁজ রয়েছেন।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তি শুক্রবার (১০ নভেম্বর) গণমাধ্যমে পাঠায়। সংগঠনটির দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

অক্টোবরে ঘটা সড়ক দুর্ঘটনার মধ্যে ১৩১টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৪৪ জন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন ৭৬ জন। যা মোট দুর্ঘটনার ৩০.৫৩ শতাংশ, নিহতের ৩৩.৫৬ শতাংশ ও আহতের ১৭.৭১ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অক্টোবরে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ঢাকা বিভাগে। এই বিভাগে ১৩৪টি সড়ক দুর্ঘটনায় ১৪১ জন নিহত ও ১৩২ জন আহত হয়েছেন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে বরিশাল বিভাগে। এই বিভাগে ২৪টি সড়ক দুর্ঘটনায় ২১ জন নিহত ও ৮৪ জন আহত হয়েছেন।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা গেছে, এই মাসে সংগঠিত মোট দুর্ঘটনার ৩৬.১৩ শতাংশ জাতীয় মহাসড়কে, ২২.১৪ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ৩০.৭৬ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। এছাড়া সারাদেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৯.০৯ শতাংশ ঢাকা মহানগরীতে, ১.৩৯ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে এবং ০.৪৬ শতাংশ রেলক্রসিংয়ে সংগঠিত হয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply