বিশ্বে প্রথমবার পুরো চোখ প্রতিস্থাপন

|

ছবি: সংগৃহীত

বিশ্বে প্রথমবারের মতো পুরো চোখ প্রতিস্থাপন করেছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একদল চিকিৎসক। তবে প্রতিস্থাপনের পর রোগী চোখে দেখতে পাবেন কি না, সেটা এখনও নিশ্চিত নন তারা। এটিকে চিকিৎসা জগতে অনন্য অর্জন হিসেবে বিবেচনা করা হচ্ছে। খবর বিবিসি ও এএফপি’র।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, অ্যারন জেমস নামের ৪৬ বছর বয়সী এক পুরুষের বাঁ চোখ প্রতিস্থাপন করা হয়েছে।জেমসকে একজন চোখ দান করেছেন। অস্ত্রোপচারে জেমসের অপটিক নার্ভ, রক্ত সঞ্চালনপ্রক্রিয়াসহ বাঁ চোখ ও মুখের কিছু অংশ প্রতিস্থাপন করা হয়। নিউইয়র্কের এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথে গত ২৭ মে তার চোখ প্রতিস্থাপনে অস্ত্রোপচার হয়।

২০২১ সালে বিদ্যুৎস্পৃষ্ট গুরুতর আহত হয়েছিলেন জেমস। সেসময় প্রাণে বেঁচে ফিরলেও বাঁ চোখের দৃষ্টিশক্তি হারিয়ে ছিলেন তিনি।

প্রতিস্থাপন প্রক্রিয়া দলের চিকিৎসক এদুয়ার্দো রদ্রিগেজ বলেন, চিকিৎসাবিজ্ঞানে এটি একটি দারুণ ঘটনা। প্রাণীর দেহে কিছুক্ষেত্রে সফল হলেও জীবিত মানুষের পুরো চোখ প্রতিস্থাপনের ঘটনা ঘটেনি এর আগে ঘটেনি।

চিকিৎসকরা জানান, এই প্রক্রিয়াটি দীর্ঘ ও সময়সাপেক্ষ। জেমস এখনও চোখে দেখতে পারছেন না। তবে ধীরে ধীরে তিনি দৃষ্টিশক্তি ফিরে পাবেন বলে বিশ্বাস তাদের।

এ বিষয়ে জেমস এক সাক্ষাত্কারে বলেন, নতুন চোখে আলো ফিরলে সেটি দুর্দান্ত ব্যাপার। তবে (চোখে আলো না ফিরলেও) চিকিৎসাবিজ্ঞানকে পরের ধাপে নেওয়ার প্রচেষ্টায় আমি শরিক আছি।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply