অধিনায়কত্বের জন্য প্রস্তুত আছি: শান্ত

|

ছবি: নাজমুল হোসেন শান্ত

বিশ্বকাপ দলে সহ-অধিনায়ক করা হয়েছিলো টপঅর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্তকে। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের ইনজুরির কারণে বিশ্বকাপে দুই ম্যাচে অধিনায়কত্ব করেছেন শান্ত। তবে নেতৃত্বে ভারত ও অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানেই হেরেছে দল। এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচে অধিনায়কত্ব করলেও জয় পায়নি দল।

তার নেতৃত্বে দল এখনও জয় না পেলেও ভবিষ্যতের নেতৃত্বের জন্য প্রস্তুত হয়েছেন বলে জানিয়েছেন তিনি। শনিবার (১১ নভেম্বর) বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচের পর সংবাদ সম্মেলনে বিষয়টি জানান শান্ত।

শান্ত বলেন, বেশ কিছুদিন ধরেই তো করছি (অধিনায়কত্ব)। আমার কাছে ব্যক্তিগতভাবে মনে হচ্ছে আমি প্রস্তুত। যদি সুযোগ আসে তাহলে এটা ভালোভাবে করার জন্যই প্রস্তুত।

প্রথম ওয়ানডে বিশ্বকাপে খেলেছেন শান্ত। বছরখানেক ধরে দলের নিয়মিত পারফরমারও তিনি। কিন্তু বৈশ্বিক আসরে তিনি প্রত্যাশা মেটাতে পারেননি। ৯ ম্যাচে করেছেন ২২২ রান। তার অধিনায়কত্বে বিশ্বকাপে দুটি ম্যাচ হারলেও শান্তর বিশ্বাস, এখান থেকে অনেক কিছু শিখেছেন।

এই ব্যাটার বলেন, অধিনায়কত্বের দুই ম্যাচেই জিততে পারিনি। কিন্তু অনেক কিছু শেখার ছিল, দুই বড় দলের বিরুদ্ধে চাপ ছিল। আমার মনে হয় অনেক কিছু শিখতে পেরেছি এবং এটা ভবিষ্যতে কাজে দেবে।

বড় স্বপ্ন নিয়েই টুর্নামেন্টে পা রেখেছিলো বাংলাদেশ। বিশ্বকাপে শুরুটাও ভালো করেছিলো বাংলাদেশ। আফগানিস্তানকে বড় ব্যবধানে হারালেও পরে টানা ছয় ম্যাচ হেরেছে। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেলেও শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হেরে আসর শেষ করেছে। শনিবার অস্ট্রেলিয়াকে ৩০৭ রানের লক্ষ্য দিয়েছিলো বাংলাদেশ। কিন্তু ম্যাচে কোনো প্রিতিদ্বন্দ্বিতাই করতে পারেনি শান্তর দল। হেরেছে আট উইকেটের বড় ব্যবধানে।

এ নিয়ে শান্ত বলেন, আমরা জেতার জন্য শুরু করেছিলাম। প্রথম থেকে খেলোয়াড়রা সবাই ওই মানসিকতা নিয়ে শুরু করেছিলাম যে, এই ম্যাচটা জিতবো। যেভাবে শুরু করেছিলাম, ওখান থেকে জেতা উচিত ছিল। কিন্তু আমার মনে হয় ব্যাটিংয়ে দুইটা রান আউট এবং বোলিংয়ে মিডল ওভারে ভালো বোলিং করিনি। দল হিসেবে পুরো ম্যাচে কিছু কিছু গুরত্বপূর্ণ সময়ে ভালো করতে পারিনি।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply