হতশ্রী পারফরমেন্সের পরও দুই কোটি টাকা পাচ্ছে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জিতে দারুণ শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু এরপরই মুদ্রার উল্টো পিঠ দেখে টাইগাররা। সব মিলিয়ে দুই জয় ও সাত হারে পয়েন্ট টেবিলের আটে থেকে টুর্নামেন্ট শেষ করেছে বাংলাদেশ। নিজেদের ইতিহাসে সবচেয়ে বাজে টুর্নামেন্ট খেলেছে টাইগাররা, যা অকপটে স্বীকার করেছেন দলীয় অধিনায়ক সাকিব আল হাসান।

বিশ্বকাপে এমন হতশ্রী পারফরমেন্সের পরও আইসিসি থেকে প্রায় ২ কোটি টাকা পাচ্ছে বাংলাদেশ। টুর্নামেন্ট শুরুর আগেই বড় অঙ্কের প্রাইজমানি ঘোষণা করেছিল আইসিসি। সবমিলিয়ে যার পরিমান এক কোটি ডলার। আসরের চ্যাম্পিয়ন দল পাবে ৪০ লাখ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৪৪ কোটি টাকা। রানার্স আপ দল পাবে ২০ লাখ ডলার বা ২২ কোটি টাকা। সেমি-ফাইনাল থেকে বাদ পড়া দুই দল পাবে ৮ লাখ ডলার বা প্রায় ৯ কোটি টাকা করে।

এবারের টুর্নামেন্টে প্রথম পর্ব শেষে দলগুলোর মধ্যে অর্থ বণ্টনের হিসাবটা এ রকম—প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো পাবে ৪০ হাজার মার্কিন ডলার। আর প্রথম পর্বে খেলার জন্য সব মিলিয়ে পাবে এক লাখ মার্কিন ডলার। বাংলাদেশ প্রথম পর্বে আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ জিতেছে। এই দুই জয়ের জন্য ৪০ হাজার করে মোট ৮০ হাজার ডলার পাবে সাকিব আল হাসানের দল। এর সঙ্গে প্রথম পর্বে অংশ নেয়ার জন্য বাড়তি এক লাখ ডলার। সব মিলিয়ে বাংলাদেশ পাচ্ছে ১ লাখ ৮০ হাজার ডলার।

সাধারণত এই টাকা বোর্ডগুলো  ক্রিকেটারদের মাঝে ভাগ করে দেয়। সে হিসেবে হতাশার এক বিশ্বকাপ কাটিয়ে দেশে ফিরলেও সাকিব আল হাসান, মুশফিকুর রহিমরা ভালো অঙ্কের টাকাই পাচ্ছেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply