চালু হলো বন্ধ পোশাক কারখানা

|

শ্রমিক অসন্তোষের কারণে বন্ধ থাকা গাজীপুর সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের প্রায় সব পোশাক কারখানা খুলে দেয়া হয়েছে। বুধবার (১৫ নভেম্বর) সকালেই কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। স্থিতিশীল পরিবেশে চলছে উৎপাদন কার্যক্রম।

শ্রমিকরা জানিয়েছেন, নতুন নির্ধারিত ১২ হাজার ৫০০ টাকা বেতন মেনে কাজ করে যাচ্ছেন তারা। যদিও আরও সুযোগ-সুবিধা বাড়ানোর দাবি তাদের। অবশ্য গাজীপুর অঞ্চলের ২৩টি কারখানা এখনও উৎপাদনে যায়নি। নিরাপত্তা নিশ্চিতে কারখানা এলাকাগুলোতে বিজিবি, র‍্যাব ও পুলিশ সদস্যরা টহল দিচ্ছে।

প্রসঙ্গত, গত বেশ কিছু দিন ধরে বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করে যাচ্ছে পোশাকশ্রমিকরা। তাদের দাবি, ন্যূনতম বেতন বাড়ানোর যে ঘোষণা এসেছে প্রথমত তাতে তারা সন্তুষ্ট নন। সরকার ৫৬ শতাংশ বেতন বাড়ানোর ঘোষণা দিলেও, শ্রমিকদের মধ্যে সামান্য একটি অংশের এই হারে বেতন বাড়ানো হয়েছে। বিশেষ করে যারা অভিজ্ঞ শ্রমিক তাদের বেতন বেড়েছে ২০-৩০ শতাংশ।

এর আগে গত ৭ নভেম্বর শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান সচিবালয়ে সংবাদ সম্মেলন করে পোশাক শ্রমিকদের এ নতুন মজুরি ঘোষণা করেন। তার আগে শ্রম ভবনে পোশাক শ্রমিকদের মজুরি নির্ধারণে গঠিত বোর্ডের ষষ্ঠ সভায় এই মজুরি চূড়ান্ত করা হয়। এসময় গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি বর্তমান ৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ১২ হাজার ৫শ করার ঘোষণা দেন মন্ত্রী। মজুরি বৃদ্ধির এ হার আগের তুলনায় ৫৬.২৫ শতাংশ বেশি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply