ক্লান্ত মস্তিষ্কে ক্রিকেট খেলেই বিশ্বকাপে ভরাডুবি ইংল্যান্ডের: নাসের হুসেইন

|

সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন।

বিশ্ব চ্যাম্পিয়নের তকমা নিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল ইংল্যান্ড। কিন্তু নামের প্রতি সুবিচার করতে পারেনি রুট-বাটলাররা। বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপে এসে মাত্র ৩টি ম্যাচ জিতেই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছে ইংলিশদের। একপর্যায়ে সমীকরণ এমন দাঁড়িয়েছিল, চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিয়েও ছিল শঙ্কা।

এই বিশ্বকাপের দুঃস্মৃতি কখনো মনে রাখতে চাইবে না ইংল্যান্ড। ২০১৯ বিশ্বকাপে যে উদ্দীপনা ছিল সেটির ছিটেফোঁটাও ছিল না ২৩ বিশ্বকাপে। ভরাডুবির পেছনে ক্লান্ত মস্তিষ্কের ক্রিকেটকেই দায়ী করছেন ইংলিশদের সাবেক অধিনায়ক নাসের হুসেইন। অ্যাশেজকে অতিমাত্রায় গুরুত্ব দিতে গিয়েই বিশ্বকাপের পরস্থিতি ভুলে গিয়েছিল ইংল্যান্ড ক্রিকেটাররা।

নাসের হুসেইন বলেন, ইংল্যান্ডের জন্য এটা কঠিন ছিল। কেননা, বিশ্বকাপের মাত্র কয়েক মাস আগে অ্যাশেজ শেষ হয়েছে। অ্যাশেজের প্রতি অতিমাত্রায় নজর দেয়াতেই তারা মানসিকভাবে ক্লান্ত ছিল। আপনি ক্রিস ওকস ও মার্ক উডকে দেখুন, তারা মানসিক ও শারীরিক দু’দিকেই ক্লান্ত। আপনাকে সব ফরম্যাট নিয়ে আলাদাভাবে চিন্তা করতে হবে।

প্রসঙ্গক্রমে উঠে আসে অস্ট্রেলিয়ার কথা। কারণ, অ্যাশেজের লড়াইটা ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার। সেই অস্ট্রেলিয়া কিন্তু শেষ চারে জায়গা করে নিলেও অ্যাশেজের প্রভাব তাদের ওপরও ছিল বলে মনে করছেন সাবেক এই ইংলিশ অধিনায়ক। তিনি বলেন, দেখুন! অস্ট্রেলিয়ার যে অ্যাশেজ দলটা ছিল, সেটার সঙ্গে এই দলের অনেকটাই মিল নেই। তারা ভারত কিংবা আরো কয়েকটি দলের বিপক্ষে বিশ্বকাপের আগে খেলেছে। যে কারণে টেবিলের টপে (পয়েন্ট টেবিলে তৃতীয়) উঠতে পারেনি। তারাও মানসিকভাবে অনেকটাই ক্লান্ত অ্যাশেজের কারণে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply