ক্র্যাম্প নিয়ে মাঠ ছাড়লেন সেঞ্চুরির পথে থাকা গিল

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে দারুণ ব্যাটিংয়ে ভারতীয় দলকে এগিয়ে নিচ্ছিলেন শুভমান গিল। ফিফটির পর সেঞ্চুরির পথে ছুটছিলেন আইসিসি ওয়ানডে ব‍্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা এই তরুণ ব্যাটার। কিন্তু ছন্দে থাকা এই ব্যাটারের সামনে বাধা হয়ে এলো চোট। ক্র্যাম্প নিয়ে মাঠ ছাড়েন ক্রিকেট বিশ্বের নতুন এ তারকা ব্যাটার।

বুধবার (১৫ নভেম্বর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই ট্রেন্ট বোল্টকে পরপর দুই বলে দুই বাউন্ডারি মেরে ঝড়ের পূর্বাভাস দেন রোহিত শর্মা। ভারতীয় অধিনায়কের বিস্ফোরক ব‍্যাটিংয়ে মাত্র ৩২ বলে দল ও উদ্বোধনী জুটির রান পঞ্চাশ স্পর্শ করে। 

ওয়াংখেড়ের স্লো-উইকেটে খুব একটা সুবিধা করতে পারেনি নিউজিল্যান্ডের বোলাররা। বোল্ট-সাউদিরা পিচ থেকে সুইং আদায় করে নিতে পারেননি। তাদেরকে বেধড়ক পেটাতে থাকেন রোহিত। তবে রোহিত ঝড় থামান সাউদি। এই কিউই পেসারের স্লোয়ার বলে টাইমিং করতে পারেননি ভারতীয় অধিনায়ক। টপ এজ হয়ে বল উঠে যায় অনেক উঁচুতে, মিড অফ থেকে অনেকটা পেছন দিকে গিয়ে শেষ মুহূর্তে ঝাঁপিয়ে দারুণ এক ক‍্যাচ নেন উইলিয়ামসন। ভাঙে ৫০ বল স্থায়ী ৭১ রানের জুটি। ২৯ বলে চারটি করে ছক্কা ও চারে ৪৭ রান করে সাজঘরে ফেরেন রোহিত।

রোহিত শার্মার বিদায়ের পর ক্রিজে আসেন ইনফর্ম ব্যাটার ভিরাট কোহলি। তার খেলা ইনিংসের দ্বিতীয় বলেই এলবিডব্লিউর আবেদন করেন সাউদি। তাতে সাড়া দেননি আম্পায়ার রড টাকার। প্রাথমিকভাবে মনে হচ্ছিল, বল লেগেছে ডান ঊরুতে। রিভিউয়ে দেখা যায়, ব‍্যাটের কানা একটু ছুঁয়ে গিয়েছিল বল। কিপার বল ধরতে না পারায় বাউন্ডারি পেয়ে যান কোহলি।

অন্যপ্রান্তে, দারুণ ব‍্যাটিংয়ে পঞ্চাশ স্পর্শ করেন শুভমান গিল। সবশেষ চার ইনিংসে আইসিসি ওয়ানডে ব‍্যাটার র‍্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড়ের এটি তৃতীয় পঞ্চাশ। রাচিন রবীন্দ্রর বলে সিঙ্গেল নিয়ে পঞ্চাশ স্পর্শ করেন গিল। এই সময়ে ৪১ বলে তার ব‍্যাট থেকে এসেছে সাত চার ও একটি ছক্কা।

ইনিংসের ২৩তম ওভারের ২য় বলে মিচেল স্যান্টনারের কিছুটা টেনে দেয়া ডেলিভারি লং অনের দিকে খেলেন ভিরাট কোহলি। সহজেই এক রানের জন্য ছুটেন তিনি। নন স্ট্রাইকে থাকা শুভমান গিলও বেশ ধীরে সুস্থেই শুরু করেন দৌড়। কিন্তু পপিং ক্রিজে ঢোকার আগ মুহূর্তে পায়ে কিছুটা অস্বস্তি অনুভব করেন গিল। খুঁড়িয়ে খুঁড়িয়ে সম্পন্ন করেন রান। এরপর ব্যথার তীব্রতা বাড়ায় মাঠে আসেন ফিজিও। কিছুক্ষণ শুশ্রূষা নিলেও আর খেলা চালিয়ে নিতে পারলেন না গিল।

দলীয় ১৬৪ ও ব্যক্তিগত ৭৯ রানে মাঠ ছাড়েন ভারতের তরুণ ওপেনার। ফলে ৯৩ রানে ছেদ পড়ে কোহলির সঙ্গে দ্বিতীয় উইকেট জুটিতে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply