ওয়ানডেকে বাঁচাতে ৪০ ওভারে নামিয়ে আনার পরামর্শ শাস্ত্রীর

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টির আবির্ভাবে হুমকিতে ওয়ানডে ফরম্যাট। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের প্রসারে অস্তিত্বের শঙ্কায় ৫০ ওভারের ম্যাচ। কেননা লম্বা সময়ের এই খেলায় আগ্রহ কমছে দর্শকদের। ওয়ানডে ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে তাগিদ দিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক রবি শাস্ত্রী। পরামর্শ দেন ৫০ ওভারের পরিবর্তে দৈর্ঘ্য কমিয়ে ৪০ ওভারে নিয়ে আসার। যদিও ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা বলছে শুধুমাত্র বিশ্বকাপে ৫০ ওভারের খেলা চালিয়ে যাওয়ার।

সবশেষ কয়েক বছরে সবচেয়ে আলোচিত বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে ওয়ানডে ক্রিকেট। ৬০ ওভারের মাধ্যমে শুরু হলেও সময়ের পালা বদলে সেটিকে নামিয়ে আনা হয় ৫০ ওভারে। টেস্টের পর ওয়ানডে ক্রিকেটই সবচেয়ে অভিজাত সংস্করণ। তবে টি-টোয়েন্টির যুগে এসে ম্যাড়ম্যাড়ে হয়ে গেছে ওয়ানডে ক্রিকেট।

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) সভাপতি মার্ক নিকোলাসের এক মন্তব্যে আরও শঙ্কা বেড়েছে ওয়ানডের ভবিষ্যত নিয়ে। বিশ্ব ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থার সভাপতির চাওয়া শুধু বিশ্বকাপেই খেলা হোক ৫০ ওভারের ক্রিকেটে। যদিও শাস্ত্রী মনে করেন, দর্শকদের উৎসাহ বাড়াতে এবং ওয়ানডে ক্রিকেটেকে বাঁচাতে পরিবর্তন দরকার।

রবি শাস্ত্রী বলেন, ১৯৮৩ সালে যখন বিশ্বকাপ জিতেছিলাম, তখন এটি ছিল ৬০ ওভারের ম্যাচ। পরবর্তীতে যা ৫০ ওভারে নামিয়ে আনা হয়। সময়ের সাথে মিল রেখে পরিবর্তন আনতে হয় সবখানেই। কেননা একজন দর্শকের খেলা দেখার সময় ও মনোযোগ দুটিই কমে যাচ্ছে।

একঘেঁয়ে হয়ে যাওয়া এই সংস্করণে পরিবর্তন আনার দাবি জানিয়েছিলেন বেন স্টোকস ও শহীদ আফ্রিদিও। তাদের সাথে সুর মিলিয়ে ভারতের সাবেক কোচ জানান খেলার প্রতি আগ্রহ টিকিয়ে রাখতে পরিবর্তনটা বেশ জরুরি।

এ প্রসঙ্গে রবি শাস্ত্রী বলেন, সামনে এগিয়ে যাওয়ার পথটা হতে হবে ৪০ ওভারের। যা ওয়ানডে ফরম্যাটকে অন্যান্য সংস্করণের সাথে সমানভাবে জনপ্রিয় করে রাখবে। এতে দর্শকদের খেলা দেখার প্রতি সময় ও মনোযোগ বাড়বে।

ওয়ানডে ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে বিভিন্ন সময়ে অনেক সাবেক ক্রিকেটারই মত দিয়েছেন। ‘একঘেয়ে’ হয়ে যাওয়া এই সংস্করণকে বাঁচাতে ৪০ ওভারে নামিয়ে আনার পরার্শ দিয়েছিলেন বেন স্টোকস ও শহিদ আফ্রিদি। এদিকে শচিন টেন্ডুলকারের চাওয়া অবশ্য টেস্টের মতো ওয়ানডেতে চার ইনিংস। যেখানে প্রতি ২৫ ওভারকে ধরা হবে একটি ইনিংস হিসেবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply