তৈরি পোশাকের বাড়তি দাম চায় বিজিএমইএ

|

তৌহিদ হোসেন:

ডিসেম্বর থেকেই তৈরি পোশাকের নতুন দাম চায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। চিঠি দিয়ে বিদেশি ক্রেতাদের সে বার্তা জানিয়েছে সংগঠনটি।

যুক্তরাষ্ট্রের তৈরি পোশাক, জুতা ও তাদের সরবরাহকারীদের জাতীয় সংগঠন অ্যামেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশনকে (এএএফএ) দেয়া হয়েছে এই চিঠি। সংগঠনটি ১ হাজারের বেশি জনপ্রিয় ব্র্যান্ডের প্রতিনিধিত্ব করে। আর দেশটিতে বছরে ৪৯ হাজার কোটি ডলারের পণ্য বিক্রি করে এসব কোম্পানি। বাংলাদেশেও মার্কিন ব্র্যান্ডের প্রতিনিধি এএএফএ।

ন্যূনতম মজুরির বিস্তারিত জানিয়ে সম্প্রতি এএএফএ-কে দেয়া চিঠিতে বিজিএমইএ বলে, নতুন মজুরি বাস্তবায়ন হবে ১ ডিসেম্বর থেকে, তাই একই মাস থেকে পোশাকের মূল্য বাড়াতে হবে। এর আগে, গত অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো চিঠিতে ন্যূনতম মজুরি ও ট্রেড ইউনিয়ন পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছিল এএএফএ।

বিজিএমইএ বলছে, এখন থেকে শিপমেন্টের আগে নতুন মজুরির আলোকে পোশাকের দাম হিসাব করতে হবে। দর কষাকষি করে ‘রেসপন্সিবল প্রাইস’ আদায় করাই এখন চ্যালেঞ্জ বলে জনালেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

তিনি বলেছেন, আমরা ক্রেতাদেরকে বলেছি, ডিসেম্বর মাস থেকে নতুন মজুরি কার্যকর হবে। তাই আমাদের যে অর্ডারগুলো চলছে, ১ ডিসেম্বর থেকে যেসব শিপমেন্ট রয়েছে সেগুলোর মূল্য সমন্বয় করতে।

এদিকে, রফতানি পরিসংখ্যান নতুন খবর দিচ্ছে। তৈরি পোশাকের বড় বাজার যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি কমছে। জুলাই-অক্টোবর মেয়াদে ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৩ শতাংশ। ১৪ শতাংশ রফতানি কমেছে জামার্নিতে। তবে, এখনও যুক্তরাজ্য, স্পেন ও ফ্রান্সের বাজার ভালো। সার্বিকভাবেও পোশাক রফতানিতে ইতিবাচক ধারা আছে। প্রশ্ন হচ্ছে, শ্রমিক আন্দোলনের প্রভাব কি রফতানিতে আদৌ পড়বে?

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, যে প্রক্রিয়ায় মজুরি নির্ধারণ করা হয়, তাতে শ্রমিকরা পুরোপুরি আস্থা রাখতে পারেন না। সে কারণে তাদের রাস্তায় আসতে হয়। এবারও তাদেরকে রাস্তায় দাঁড়াতে হয়েছে প্রতিবাদ জানানোর জন্য। এ বিষয়ে ক্রেতারা অবগত। নতুন মজুরি মেনে নিয়ে ক্রেতাদেরও পোশাকের দাম দেয়ার বিষয়ে মনোভাব থাকে।

উল্লেখ্য, ন্যূনতম মজুরি নির্ধারণের পর কয়েক দিন আন্দোলন চললেও এখন তা কমে এসেছে। শ্রম আইনের ১৩/১ ধারা মেনে বন্ধ হওয়া বেশিরভাগ কারখানা খুলেছে গত বুধবার (১৫ নভেম্বর)। কাজে যোগ দিয়েছেন শ্রমিকরাও। তবে, নতুন বেতন প্রত্যাখান করে বিভিন্ন শ্রমিক সংগঠন আন্দোলন এখনও থামেনি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply