বিশ্বকাপের সেরা খেলোয়াড় হতে পারেন যারা

|

ছবি: সংগৃহীত

ফাইনালের মধ্য দিয়ে আগামীকাল পর্দা নামবে ক্রিকেট বিশ্বকাপের এবারের আসর। ওয়ানডে ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও টুর্নামেন্টের অপ্রতিরোধ্য দল ভারত। ১০ দলের এই টুর্নামেন্ট থেকে শুধু চ্যাম্পিয়ন দলই নয়, সেরা ব্যাটার-বোলার ও সেরা খেলোয়াড় বেছে নেয়ার জন্যও উন্মুখ সবাই। বিশেষ করে সেরা খেলোয়াড় তথা প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট কে হবেন তা নিয়ে চলছে বিশ্লেষণ।

এবারের বিশ্বকাপে টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে আছেন ৩ ক্রিকেটার। তাদের মধ্যে দুইজনই ভারতীয়। বাকি খেলোয়াড়টি অস্ট্রেলিয়ার। তারা হলেন ভিরাট কোহলি, মোহাম্মদ শামি ও অ্যাডাম জাম্পা। তাদের মধ্যে কোহলি এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক, যিনি বিশ্বকাপে এক আসরে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়ে নিজেকে নিয়ে গেছেন ধরাছোঁয়ার বাইরে।

১০০-এর বেশি গড় নিয়ে ১০ ইনিংসে ৭১১ রান নিয়ে ফাইনালের অপেক্ষায় আছেন ভারত তথা ক্রিকেট বিশ্বের এই সুপারস্টার। চলতি আসরে সেঞ্চুরি করেছেন ৩টি পাশাপাশি ফিফটি দেখা পেয়েছেন ৫ বার। অতিমানবীয় পারফরমেন্সে গড়েছেন একের পর এক বিশ্বরেকর্ড। এবারের বিশ্বকাপে বল হাতে একটি উইকেটও নিয়েছেন তিনি। তাই টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কারের দৌড়ে সবার আগে ভিরাটের নামটাই শোনা যাচ্ছে।

এদিকে, বোলারদের তালিকায় আবার শীর্ষে আছেন মোহাম্মদ শামি। মাত্র ৬ ম্যাচ খেলেই ৯.১৩ গড়ে তিনি শিকার করেছেন ২৩ উইকেট, যা আসরে এখন অবধি সর্বোচ্চ। কোহলির মতো শামিও গড়েছেন একাধিক রেকর্ড। প্রথম ভারতীয় বোলার হিসেবে বিশ্বকাপে ৫০ উইকেট নেয়ার গৌরব অর্জন করেন তিনি। পাশাপাশি ক্রিকেট ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে এক টুর্নামেন্টে সর্বোচ পাঁচবারের রেকর্ডটিও শামির দখলে। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে পেয়েছেন ৭ উইকেট। বলতে গেলে কিউই ব্যাটিং লাইন আপকে একাই গুড়িয়ে দিয়েছেন এই ডানহাতি পেসার। তাই প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট খেতাব পাওয়ার বড় দাবিদার এ ভারতীয় পেসার।

পিছিয়ে নেই অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাডাম জাম্পাও। বিশ্বকাপের চলতি আসরে ১০টি ম্যাচ থেকে ২২টি উইকেট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন এই অজি লেগ স্পিনার। ফাইনালে জাম্পার কাছে সুযোগ রয়েছে মোহাম্মদ শামীকে ছাড়িয়ে যাওয়ার। সেমিফাইনালে উইকেট না পেলেও ফাইনালে ভারতের বিপক্ষে উইকেটের জন্য মুখিয়ে থাকবেন জাম্পা।

শেষ পর্যন্ত কার হাতে উঠে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার, তা জানতে অপেক্ষা করতে হবে ফাইনাল ম্যাচ শেষ না হওয়া পর্যন্ত।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply