আহত ফিলিস্তিনি শিশুদের নিয়ে প্রথম বিমান পোঁছেছে আরব আমিরাতে

|

ছবি: এপি।

চলমান ইসরায়েল-হামাস যুদ্ধে আহত ফিলিস্তিনি শিশুদের বহনকারী একটি বিমান সংযুক্ত আরব আমিরাতে পোঁছেছে। রোববার (১৯ নভেম্বর) সংমাদ সংস্থা এপি এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, শিশু ও তাদের পরিবারের সদস্যসহ ১৫ জনের একটি দল শুক্রবার মিশরের সঙ্গে গাজা ভূখন্ডের রাফাহ সীমান্ত অতিক্রম করেন। এরপর তারা আমিরাতের রাজধানী আবুধাবির উদ্দেশে একটি ফ্লাইটে ওঠেন। মূলত, দেশটি ১০০০ শিশুকে উদ্ধার করার যে প্রত্যয় প্রকাশ করেছে , এটি তারই অংশ।

বিমানটি আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় ছোট বাচ্চারা তাদের মায়ের কোলে ঘুমিয়ে ছিল। গুরুতর আহত শিশুদের জন্য জায়গা তৈরি করার জন্য বিমানের কিছু আসন সরিয়ে স্ট্রেচারে শুইয়ে রাখার ব্যবস্থা করা হয়। কয়েকজন তরুণের হাত-পা ব্যান্ডেজ করা ছিল। অন্যরা তাদের বাবা-মা বা আত্মীয়দের পাশে চুপচাপ বসে ছিল। কেউ কেউ একা ভ্রমণ করছিলেন।

১৪ বছর বয়সী মোহাম্মদ আবু তাবিখ বিমানটিতে থাকা গুরুতর আহত শিশুদের একজন। সে যে গাড়িতে ভ্রমণ করছিল তাতে আঘাত করা হলে তার ঘাড় এবং মেরুদণ্ড জখম হয় ।

নাবিলা মাহমুদ তার ১৭ বছর বয়সী মেয়ে রাওয়ানকে নিয়ে গাজা ভূখণ্ড থেকে যাত্রা করেন। মেয়েটি তার মেরুদন্ডের নীচের অংশ ভেঙ্গে যাওয়ায় যন্ত্রনায় ভুগছে। মাহমুদ বলেন, তাদের বাড়িতে সরাসরি ক্ষেপণাস্ত্র আঘাত হানে এবং তার পরিবারের ১৩ সদস্য নিহত হয়েছেন।

এর আগে, গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলায় প্রায় ১ হাজার ২শ’ মানুষ নিহত হওয়ার পর এই যুদ্ধের সূত্রপাত হয়। হামাস প্রায় ২৪০ জনকে অপহরণ করেছে।

এদিকে, গাজায় ইসরায়েলের চলমান আগ্রাসনে প্রাণহানি ছাড়িয়েছে ১২ হাজার ৩শ’। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে ২ হাজারের বেশি।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply