প্রথমবারের মতো ফায়ারফাইটার পদে যোগদান করলেন ১৫ নারী

|

ফায়ার সার্ভিসের ইতিহাসে প্রথমবারের মতো ১৫ জন নারী ‘ফায়ারফাইটার’ পদে যোগদান করেছেন। শনিবার (১৮ নভেম্বর) তারা নারায়ণগঞ্জের পূর্বাচলে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মাল্টিপারপাস ট্রেনিং কমপ্লেক্সে যোগদান করেন। পরে তাদেরকে মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে স্থানান্তর করা হয়। ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রোববার (১৯ নভেম্বর) অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে যোগদানকারীদের স্বাগত জানান। পরে তারা ফটোসেশনও করেন।

যোগদানকারীরা হচ্ছেন, মোছা. মাজেদা খাতুন, পাপিয়া খাতুন, পিংকি রায়, মোছা. মাইমুনা আক্তার, রিমা খাতুন, মিস মেহেরুন্নেছা মিম, মোছা. আরজুমান আক্তার রিতা, মিশু আক্তার, ঝর্না রানী পাল, মোছা. কাকুলী খাতুন, ইসরাত জাহান ইতি, মোছাম্মৎ নাজমুন নাহার, মোসা. ইয়াসমীন খাতুন, মোছা. রুজিনা আকতার ও প্রিয়াংকা হালদার।

জানা যায়, চলতি বছরের জুনে ফায়ারফাইটার (মহিলা) নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এতে আবেদন করেন ২ হাজার ৭০৭ জন। প্রাথমিক যাচাই-বাছাই, শারীরিক যোগ্যতা, মেডিকেল টেস্ট, লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে ১৫ জনকে চূড়ান্তভাবে নির্বাচন করা হয়।

উল্লেখ্য, আগে ফায়ার সার্ভিসে অফিসার পদে নারী কর্মকর্তা যোগদান করলেও ফায়ারফাইটার পদে কখনও কোনো নারীর নিয়োগ পাওয়ার সুযোগ ছিল না। লিঙ্গ বৈষম্য দূর করতে সম্প্রতি ফায়ার সার্ভিসের ‘ফায়ারম্যান’ পদের নাম পরিবর্তন করে ‘ফায়ারফাইটার’ নামকরণ করা হয়। ফলে এই পদে নারী-পুরুষ উভয়ের প্রার্থী হওয়ার সুযোগ তৈরি হয়েছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply