ফাইনালে হিউজকে সঙ্গে নিয়ে মাঠে নেমেছিলেন স্টার্ক-স্মিথ

|

ফিল হিউজের কথা মনে আছে? মনে না-ই থাকার কথা। নয় বছর হতে চললো তিনি পরপারে পাড়ি জমিয়েছেন। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে নিউ সাউথ ওয়েলসের হয়ে ব্যাট করার সময় শিন অ্যাবটের বলে কাঁধে আঘাত পেয়ে মাঠেই লুটিয়ে পড়েছিলেন হিউজ। এরপর মাঠ থেকে অ্যাম্বুলেন্সে করে নেয়া হয় হাসপাতালে। সেখানে এই পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে পাড়ি জমান এই অজি ওপেনার।

হিউজকে ক্রিকেট বিশ্বের অনেকেই ভুলে গেছেন। কিন্তু অজি দলে থাকা তার বন্ধুরা এখনও ভোলেননি তাকে। আসলে বন্ধু হারানোর যন্ত্র কি এতো সহজে ভোলা যায়?

রোববার (১৯ নভেম্বর) ভারতকে হারিয়ে নিজেদের ষষ্ঠ ওডিআই শিরোপা জিতেছে ‘মাইটি’ অস্ট্রেলিয়া। অজিরা ফিল্ডিংয়ের সময় মিচেল স্টার্ক ও স্টিভেন স্মিথের হাতে কালো বাহুবন্ধনী পড়ার দৃশ্য চোখে পড়েছে অনেকেরই। কিন্তু সে বাহুবন্ধনী দলের অন্য কারও হাতে ছিল না। স্টার্ক-স্মিথের বাহুবন্ধনীতে ইংরেজিতে ‘পিএইচ’ লেখা ছিল। তাই প্রশ্ন জাগে ‘পিএইচ’ দিয়ে কী বোঝাতে চেয়েছেন তারা।

বিষয়টির ব্যাখ্যা দিয়েছে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ‘দ্য ওয়েস্ট অস্ট্রেলিয়ান’। গণমাধ্যমটি জানিয়েছে, স্টার্ক-স্মিথ বাহুবন্ধনী দিয়ে প্রয়াত অজি ওপেনার ফিল হিউজকে স্মরণ করেছেন। আর ‘পিএইচ’ হচ্ছে ফিল হিউজের নামের আদ্যক্ষর। স্টার্ক ও স্মিথের সঙ্গে মাঠের বাইরেও ভালো বন্ধুত্ব ছিল তার। বন্ধুকে স্মরণ করতেই বিশ্বকাপের ফাইনালে শোকের বাহুবন্ধনী পড়ে মাঠে নামেন তারা।

অস্ট্রেলিয়ার হয়ে ২৬ টেস্ট, ২৫ ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি খেলেছিলেন হিউজ। ২০১৪ সালে নিউ সাউথ ওয়েলসের হয়ে ব্যাট করার সময় কাঁধে বলের আঘাত পেয়ে মাঠেই লুটিয়ে পড়েছিলেন তিনি। হাসপাতালে নেয়ার পর মারা যান এই তরুণ সম্ভাবনাময়ী ব্যাটার। তার মৃত্যুর পর হেলমেটে পরিবর্তন আনা হয়। ‘নেক গার্ড’ সংযুক্ত করা হয় হেলমেটে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply