বাংলাদেশের বিপক্ষে কঠিন ম্যাচ হবে: লেবানন কোচ

|

কথা বলছেন লেবানন কোচ নিকোলা জুরসেভিচ। ছবি: বাফুফে

২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের এশিয়ান অঞ্চলের খেলায় শক্তিশালী লেবাননের বিপক্ষে খেলবে স্বাগতিক বাংলাদেশ। মঙ্গলবার (২ নভেম্বর) বিকেল পৌনে ৬টায় মুখোমুখি হতে যাচ্ছে দুদল।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে লেবাননের কোচ নিকোলা জুরসেভিচ বলেছেন, আমাদের জন্য এটা গুরুত্বপূর্ণ ম্যাচ। আমরা এই ম্যাচ খেলার জন্য উজ্জীবিত ও মনোযোগও ভালো করে দিয়েছি। ম্যাচটি সহজ হবে না। আমি আশা করছি, কঠিন ম্যাচ হবে। ফিলিস্তিনের সঙ্গে গোলশূন্য ড্রয়ে আসর শুরু করা লেবানন কোচ যে বেশ সতর্ক বাংলাদেশকে নিয়ে, সেটা বোঝা গেল তার কথা থেকে।

র‍্যাংকিংয়ে বাংলাদেশ ও লেবাননের ব্যবধান ৭৯। কিন্তু সেই ব্যবধান প্রায় ঘুচে গিয়েছিলো সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপে। সেবার ভারতের মাটিতে লেবাননের বিপক্ষে ৮০ মিনিট পর্যন্ত সমানতালে লড়াই করেছিলো বাংলাদেশ। কিন্তু শেষ ১০ মিনিটে রক্ষণভাগের অমার্জনীয় ভুলে ২-০ গোলে হারলেও মন জয় করে নিয়েছিলেন জামাল-রাকিবরা।

এবার ঘরের মাঠে প্রতিশোধ নেওয়ার পালা। শক্তিশালী অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলের হার দিয়ে আসর শুরু করলেও এবার লেবাননের বিপক্ষে পূর্ণ তিন পয়েন্টে চোখ অধিনায়ক জামাল ভূঁইয়ার। তিনি বলেন, যা হয়েছে ভুলে গিয়ে সামনে এগুতে হবে। আমাদের লক্ষ্য টেবিলের দ্বিতীয় পজিশন। লেবাননের বিপক্ষে জিতলে আগামী ছয় মাস আমরা টেবিলের দুইয়ে উঠবো। এই সুযোগ হাতছাড়া করতে চাই না।

তবে এই ম্যাচে স্বাগতিকদের দুশ্চিন্তার কারণ দলের সেরা পারফরমার রাকিব হোসেন ও সাদ উদ্দিনের না থাকা। বাছাই পর্বের লড়াইয়ে দুই হলুদ কার্ড দেখায় তাদের সার্ভিস মিস করবে বাংলাদেশ। এ প্রসঙ্গে টাইগারদের কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা বলেন, গুরুত্বপূর্ণ ফুটবলার না থাকার প্রভাব তো থাকবেই। কিন্তু যারা আছে, তারাও নিজেদের সেরাটা দিতে প্রস্তুত। লেবানন আগের থেকে শক্তিশালী দল হলেও তাদের বিপক্ষে ভালো করার ক্ষমতা রাখি আমরা।

বিশ্বকাপ বাছাইয়ের ‘আই’ গ্রুপে ১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান লেবাননের। আর বড় হারে চার নম্বরে রয়েছে বাংলাদেশ।

আশার কথা, লেবাননের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বেই আছে বাংলাদেশের জয়ের অভিজ্ঞতা। ২০১১ সালে লেবাননকে নিজেদের মাটিতে ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে গোল করেছিলেন জাহিদ হাসান এমিলি ও মিঠুন চৌধুরী। বৈরুতে ফিরতি ম্যাচে পাত্তা পায়নি টাইগাররা। বাংলাদেশ হেরেছিল ৪-০ গোলের বিশাল ব্যবধানে। আর বেঙ্গালুরুতে সাফ চ্যাম্পিয়নশিপে লেবাননের বিপক্ষে আক্ষেপের ম্যাচটির কথা তো উপরেই বলা হয়েছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply