পিটার হাসকে হুমকি; চেয়ারম্যানকে কারণ দর্শানোর নোটিশ, জবাব সম্পর্কে জানেনা স্থানীয় সরকার

|

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসকে পেটানোর হুমকি দেয়ার ঘটনায় কারণ দর্শানোর নোটিশ দিয়েছিল স্থানীয় সরকার বিভাগ। চট্টগ্রামের বাঁশখালীর চাম্বল ইউনিয়নের চেয়ারম্যান মুজিবুল হক চৌধুরীকে কারণ দর্শানোর এ নোটিশ দেয়া হয়। তবে ৭ কার্যদিবস পেড়িয়ে গেলেও জানা যায়নি উত্তর।

গত ১২ নভেম্বরের দেয়া ওই নোটিশে, তাকে কেন বরখাস্ত করা হবে না তা জানতে চাওয়া হয়েছিল।

নোটিশে পাঁচ কার্যদিবসের মধ্যে তাকে জবাব দিতে বলা হয়েছিল। তবে সাত কার্যদিবস পার হয়ে গেলেও মুজিবুল নোটিশের জবাব দিয়েছেন কি না, এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগের কেউ কিছু জানাতে পারেননি।

নোটিশে বলা হয়েছিল, আপনার এ ধরনের বক্তব্য রাষ্ট্রের স্বার্থের জন্য হানিকর ও এতে বহির্বিশ্বে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। কেন আপনার বিরুদ্ধে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯–এর (৩৪) ৪ ধারা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে না, তার জবাব আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে এ কার্যালয়ে জানানোর অনুরোধ করা হলো।

উল্লেখ্য, গত ৬ নভেম্বর বাঁশখালীর চাম্বল ইউনিয়নে ‘বিএনপি–জামায়াতের ডাকা হরতাল ও নৈরাজ্যবিরোধী’ এক সমাবেশে বক্তব্য দেওয়ার সময় মার্কিন রাষ্ট্রদূতকে পেটানোর হুমকি দেন ওই ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক মুজিবুল হক। পরে বিভিন্ন গণমাধ্যমে বিষয়টি এলে তা নিয়ে প্রতিক্রিয়া জানায় মার্কিন পররাষ্ট্র দফতর।

পিটার হাসকে পেটানোর প্রকাশ্য হুমকিকে ‘সহিংস বক্তব্য’ হিসেবেও আখ্যা দিয়েছিল মার্কিন পররাষ্ট্র দফতর।

এছাড়া, গত ১০ নভেম্বর গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে কেন্দ্রীয় কার্যনির্বাহী সভায় এই প্রসঙ্গে সিদ্ধান্ত আসে। মুজিবুল হক চৌধুরী এমন বক্তব্য দিয়ে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছেন উল্লেখ করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়েছিল ওই সভায়।

এরপর ১২ নভেম্বর মুজিবুল হককে কারণ দর্শানোর এ নোটিশ দেন চট্টগ্রামের স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত উপপরিচালক রাকিব হাসান। তবে মুজিবুল এ নোটিশের জবাব দিয়েছেন কি না, এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগের কেউ কিছু জানাতে পারেননি।

স্থানীয় সরকার বিভাগ চট্টগ্রামের ভারপ্রাপ্ত উপপরিচালক হিসেবে যোগ দেয়া লুৎফুন নাহার জানান, নতুন যোগদানের কারণে মুজিবুল নোটিশের জবাব দিয়েছেন কি না, তা জানেন না তিনি। নোটিশের বিষয়ে বক্তব্যের জন্য অভিযুক্ত মুজিবুল হক চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে বন্ধ পাওয়া যায় তার মুঠোফোন নম্বরও।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply