৯ ব্যাংকের প্রায় ২৯ হাজার কোটি টাকা প্রভিশন ঘাটতি

|

ফাইল ছবি।

সুশাসন ও করপোরেট সংস্কৃতির অভাবে অনেক ব্যাংক ঋণ বিতরণে আগ্রাসী হয়ে উঠেছে। এসব ব্যাংক নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সীমার বাইরে ঋণ বিতরণ করেছে। এতে অনেক ব্যাংকে তারল্য সংকট দেখা দিয়েছে। পর্যাপ্ত তারল্য না থাকায় বিতরণকৃত ঋণের বিপরীতে নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশন রাখতে পারছে না ৯টি ব্যাংক।

ঘাটতি পূরণে ব্যাংকগুলো বারবার প্রতিশ্রুতি দিলেও তাদের পক্ষে কথা রক্ষা করা অসম্ভব হয়ে পড়েছে। গত সেপ্টেম্বর প্রান্তিক শেষে প্রভিশন ঘাটতিতে পড়েছে সরকারি ও বেসরকারি খাতের ৯টি ব্যাংক।

এসব ব্যাংকের প্রভিশন ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ২৮ হাজার ৭৫৪ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জুন প্রান্তিক শেষে ব্যাংক খাতে মোট প্রভিশন ঘাটতির পরিমাণ ছিল ২৬ হাজার ১৩৫ কোটি টাকা, যা গত সেপ্টেস্বর প্রান্তিকে এসে মাত্র তিন মাসের ব্যবধানে হয়েছে ২৮ হাজার ৭৫৪ কোটি টাকা। নিয়ম অনুযায়ী ব্যাংকগুলোকে ক্যাটাগরি ভিত্তিতে ঋণের মান অনুযায়ী নিম্নমানের খেলাপি ঋণের বিপরীতে ২০ শতাংশ এবং সন্দেহজনক খেলাপি ঋণের বিপরীতে ৫০ শতাংশ প্রভিশন রাখতে হয়।

প্রভিশন ঘাটটিতে থাকা ব্যাংকগুলো হচ্ছে— ন্যাশনাল ব্যাংক, অগ্রণী ব্যাংক, বেসিক ব্যাংক, রূপালী ব্যাংক, কমার্স ব্যাংক, ঢাকা ব্যাংক, এনসিসি ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক ও মধুমতি ব্যাংক।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply